মাধ্যমিক বিগত বছরের প্রশ্মপত্র | Madhyamik Previous Year Question Paper

WBBSE Madhyamik Exam Routine 2025

২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন | WBBSE Madhyamik Exam Routine 2025

পরিবেশ বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় মডেল অ্যাকটিভিটি টাক্সের উত্তর/Activity Task-2 Answer of ENVS subject for class 8

Last Updated on November 30, 2022 by Science Master

Activity Task-2 Answer of ENVS subject for class 8/পরিবেশ বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় মডেল অ্যাকটিভিটি টাক্সের উত্তর

COVID-19 এর  জন্য সমস্ত বিদ্যালয়ের সমস্ত ক্লাসের ছাত্রছাত্রীদের জন্য বাংলার শিক্ষার উদ্দোগে অনলাইন ক্লাসের ব্যবস্থা করা হয়েছে। এই অনলাইন ক্লাসে অষ্টম  শ্রেণীর পরিবেশ বিজ্ঞান বিষয়ের ক্লাস হয়েছে। আর এই ক্লাসের উপর ভিত্তি করে ছাত্রছাত্রীদের জন্য পরিবেশ বিজ্ঞান বিষয়ের দুটি মডেল অ্যাকটিভিটি টাক্স (ENVS Model Activity Task) দেওয়া হয়েছে। মূলত এটি প্রথম পরযায়ক্রমিক মূল্যায়নের জন্য নির্ধারিত পাঠ্য সূচিকে ভিত্তি করে তৈরী করা হয়েছে। এই পরিবেশ বিজ্ঞান বিষয়ের মডেল অ্যাকটিভিটি টাক্স (ENVS Model Activity Task) ছাত্রছাত্রীরা বাড়িতে নিজের বিষয় ভিত্তিক খাতায় লিখে বিদ্যালয় খুললে শিক্ষকের কাছে জমা দেবে। এই পরিবেশ বিজ্ঞান বিষয়ের দ্বিতীয়  মডেল অ্যাকটিভিটি টাক্স (ENVS Model Activity Task-2 ) ছাত্রছাত্রীদের সুবিধার জন্য করে দেওয়া হল। প্রয়োজন হলে ছাত্রছাত্রীরা এটি অনুসরণ করতে পারে।

Also read-অষ্টম শ্রেণীর পরিবেশ বিজ্ঞান (Environmental Science) বিষয়ের মডেল অ্যাক্টিভিটি টাস্ক২০২১ এর উত্তর Click here

 1. মাটির 6 ফুট উপর থেকে একটি খাতার পাতা একটি কয়েন একই সঙ্গে ছেড়ে দিলে কোনটি আগে মাটিতে পড়বে

আরও দেখুন:  অষ্টম শ্রেণীর পরিবেশ বিজ্ঞান দ্বিতীয় অধ্যায় প্রশ্ম-উত্তর | Poribesh o Bigyan Class 8 Chapter 2

উঃ- একটি কয়েন ও একটি একই মাপের কাগজের টুকরো নিয়ে 6 ফুট উপর থেকে আলাদা ভাবে ছেড়ে দিলে , কয়েনটা আগে পড়বে ও কাগজের টুকরোটা পরে পড়বে। কিন্তু কাগজের টুকরোটা কয়েনটার ওপর ভালোভাবে বসিয়ে, কাগজের টুকরোসহ কয়েনটাকে একই উচ্চতা থেকে একই সঙ্গে ছেড়ে দিলে  কয়েনটা বেশি ভারী হওয়ার সত্বেও তারা এক সঙ্গে পড়বে। আলাদাভাবে ফেলার সময় কয়েন যেভাবে বায়ুর বাধা অতিক্রম করতে পেরেছিল, কাগজের টুকরো তা পারেনি। একই সঙ্গে ফেলার সময় যেহেতু কয়েন ও কাগজের টুকরো একসঙ্গে বায়ুর বাধা অতিক্রম করেছে, তাই এক্ষেত্রে  কয়েন ও কাগজের টুকরো এক সঙ্গে পড়েছে। 

 2. প্লাস্টিকের চিরুনি দিয়ে শীতকালে শুকনো চুল আঁচড়ানোর পর তা দিয়ে নিস্তড়িৎ কাগজের টুকরোকে করে কেন তার ব্যাখ্যা দাও। 

উঃ- শীতকালে প্লাস্টিকের চিরুনি দিয়ে শুকনো চুল আঁচড়ালে চিরুনিতে ঋণাত্মক তড়িৎ আধান জমে। অর্থাৎ চিরুনি ঋণাত্মক তড়িৎ দ্বারা আহিত হয়েছে। এবারে চিরুনিটাকে ছোটো ছোটো কাগজের টুকরোর কাছে ধরলে কাগজের টকরো আকৃষ্ট হয়। আহিত চিরুনির প্রভাবে কাগজের টুকরোর যে দিকটা চিরুনির কাছে আছে সেখানে ধনাত্মক আধান জমে। আমরা জানি বিপরীত আধান পরস্পরকে আকর্ষণ করে। তাই কাগজের টুকরো চিরুনির দিকে ছুটে আসে। 

আরও দেখুন:  অষ্টম শ্রেণীর পরিবেশ বিজ্ঞান- জীবদেহের গঠন | Class 8 Poribesh o Bigyan Chapter 6

 3. গ্যাসীয় অবস্থায় অনুদের গতীয় অবস্থা সম্বন্ধে তুমি কী কী বলতে পারো। 

উঃ- গ্যাস হলো প্রায় বাঁধন ছাড়া অবস্থা এখানে অনুরা পরস্পরের থেকে অনেক দূরে সরে থাকে, আর অনেক জড়ে দৌড়ায়, কাঁপে আর পাক খায় । অনুদের দৌড়াদৌড়ির কোনো নির্দিষ্ট দিক নেই, একেবারে এলোমেলো গতি। দৌড়াতে দৌড়াতে অনুরা একে অন্যের সঙ্গে ধাক্কা খায়, ছিটকে সরে যায়, আর পাত্রের দেওয়ালে গিয়েও ধাক্কা দেয়। এই অবিশ্রান্ত গতির জন্যই গ্যাসের কোনো নির্দিস্ট আয়তন বা আকার নেই। 

 4. প্রাইমরডিয়াল  ইউট্রিকল কী ?

উঃ- উদ্ভিদকোশে বৃহদাকৃতির গহবর আর প্রাণীকোশে ছোটো আকারের গহবর দেখা যায়। উদ্ভিদকোশে গহ্বরের বাইরে কোনো পর্দা থাকে না। গহ্বরের আকার ক্রমশ যখন বাড়তে থাকে, তখন নিউক্লিয়াসসহ সাইটোপ্লাজম কোশপ্রাচীরের ভেতরের দিকে কোশের পরিধির দিকে সরে যায়। গহ্বরকে বেষ্টন করে সাইটোপ্লাজমের এরকম বিন্যাসকে প্রাইমরডিয়াল  ইউট্রিকল বলে। 

 5. মানুষের লোহিত রক্তকণিকার আকার কি রকম এবং এই আকারের জন্য তার কী সুবিধা হয় ?

উঃ- লোহিত রক্তকণিকা  গোলাকার ; দু-পাশ চ্যাপ্টা, চাকতির মতো। এর ফলে বিভিন্ন ব্যাসের রক্তনালীর মধ্য দিয়ে যাতায়াতে আর বেশি পরিমাণ অক্সিজেন পরিবহণে সুবিধা হয়। 

আরও দেখুন:  অষ্টম শ্রেণীর পরিবেশ বিজ্ঞান দ্বিতীয় অধ্যায়: পদার্থের প্রকৃতি | Class 8 Poribesh o Bigyan

 6. গলজি বস্তুর গঠন কাজ উল্লেখ করো। 

উঃ- নিউক্লিয়াসের কাছে থাকা চ্যাপ্টা থলি, লম্বা থলি বা ছোটো গহ্বরের মতো গঠন যুক্ত অঙ্গানু। এরা পরস্পর সমান্তরাল ভাবে বিন্যাস্ত থাকে। কোশ মধ্যস্থ বিভিন্ন হরমোন ও উৎসেচক পরিবহণ ও ক্ষরণে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

image 4

👉 পরিবেশবিদ্যা মডেল অ্যাকটিভিটি টাস্ক সেপ্টেম্বর 2021এর উত্তর । Click here

👉 পরিবেশবিদ্যা মডেল অ্যাকটিভিটি টাস্ক আগষ্ট 2021 এর উত্তর । Click here

👉পরিবেশ বিজ্ঞান বিষয়ের তৃতীয় মডেল অ্যাকটিভিটি টাক্সের উত্তর।   Click here

👉অষ্টম শ্রেণীর পরিবেশ বিজ্ঞান (Environmental Science) বিষয়ের মডেল অ্যাক্টিভিটি টাস্ক২০২১ এর উত্তর Click here

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top