Last Updated on January 26, 2025 by Science Master
আজকের প্রতিবেদনে সপ্তম শ্রেণীর পরিবেশ ও বিজ্ঞান বিষয়ের (Class 7 Poribesh O Bigyan) প্রথম অধ্যায়ের ” তাপ (Heat) ” সমস্ত রকম প্রশ্ম-উত্তর করে দেওয়া হলো। ” তাপ (Heat) ” অধ্যায়ের এই প্রশ্ম-উত্তরগুলি সপ্তম শ্রেণীর (Class 7 Poribesh O Bigyan Chapter-1) ছাত্র-ছাত্রীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিভিন্ন প্রশ্ম বিচিত্রা থেকে প্রশ্মগুলি সংগ্রহ করে অভিজ্ঞ শিক্ষক তার যথাযথ উত্তর করা হয়েছে। তাই যেসমস্ত ছাত্র-ছাত্রী সপ্তম শ্রেণীতে পাঠরত তারা তাদের পরীক্ষার প্রস্তুতির জন্য এই প্রশ্ম-উত্তরগুলি প্র্যাকটিস করে নিতে পারো।
West BEngal Class 7 Poribesh O Bigyan Heat Chapter Question Answer
- West BEngal Class 7 Poribesh O Bigyan Heat Chapter Question Answer
- সঠিক উত্তর নির্বাচন করে লেখ।
- শূন্যস্থান পূরণ করো। (Class 7 Poribesh O Bigyan)
- তাপ অধ্যায়ের (Class 7 Poribesh O Bigyan) অতি সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ম।
- তাপ অধ্যায়ের (Heat) প্রশ্ম একটি বা দুটি বাক্যে উত্তর দাও।
- তাপ অধ্যায়ের (Heat) গাণিতিক সমস্যার সমাধান।
সঠিক উত্তর নির্বাচন করে লেখ।
(1) সেলসিয়াস ও ফারেনহাইট স্কেলে বরফের গলনাঙ্ক যথাক্রমে –
(a) 100⁰, 212⁰ (b) 212⁰, 0⁰ (c) 32⁰, 0⁰ (d) 0⁰, 32⁰
Ans:- (d) 0⁰, 32⁰
(2) ফারেনহাইট স্কেলের উর্দ্ধ ও নিন্ম স্থিরাঙ্ক যথাক্রমে –
(a) 100⁰, 0⁰ (b) 0⁰, 100⁰ (c) 212⁰, 32⁰ (d) 32⁰, 212⁰
Ans:- (c) 212⁰, 32⁰
(3) তরল থেকে বাষ্পে পরিবর্তিত হওয়াকে বলা হয়-
(a) গলন (b) বাষ্পীভবন (c) ঘনীভবন (d) ঊর্দ্ধপাতন
Ans:- (b) বাষ্পীভবন।
(4) কঠিনের তরলে পরিবর্তিত হওয়াকে বলা হয়-
(a) গলন (b) বাষ্পীভবন (c) ঘনীভবন (d) ঊর্দ্ধপাতন
Ans:- (a) গলন।
(5) জ্বর হওয়ায় কোনো রোগীর শরীরের উষ্ণতা পাওয়া গেল 1040 F । ঐ উষ্ণতা সেলসিয়াস স্কেলে মাপলে সেই পাঠ হত-
(a) 40.1oC (b) 40.6oC (c) 40oC (d) 42oC
Ans:- (c) 40oC
(6) পদার্থের বাষ্প অবস্থা থেকে তরল অবস্থায় পরিবর্তনের নাম-
(a) গলন (b) বাষ্পীভবন (c) ঘনীভবন (d)কঠিনীভবন
Ans:- (c) ঘনীভবন.
(7) 200C এর ফারেনহাইট স্কেলে মান হবে-
(a) 58oF (b) 68oF (c) 72oF (d) 78oF
Ans:- (b) 68oF
(8) লীনতাপ পদার্থের-
(a) উষ্ণতা বাড়ায় (b) উষ্ণতা কমায় (c) অবস্থান্তর ঘটায় (d) কোনোটিই নয় ।
Ans:- (c) অবস্থান্তর ঘটায়।
(9) সেলসিয়াস স্কেলের নিন্ম স্থিরাঙ্ক-
(a) 0oC (b) 32oC (c) 212oC (d) 100oC
Ans:- (a) 0oC
(10) উষ্ণতা বা তাপমাত্রা মাপার যন্ত্র হল-
(a) ম্যানোমিটার (b) থার্মোমিটার (c) ব্যারোমিটার (d) ক্যালোরিমিটার ।
Ans:- (b) থার্মোমিটার।
(11) ক্যালোরি যে ভৌত রাশির একক তা হল-
(a) তাপমাত্রা (b) তাপ (c) আপেক্ষিক তাপ (d) উষ্ণতা
Ans:- (b) তাপ।
(12) ফুটন্ত জলের উষ্ণতা –
(a) 25oC (b) 50oC (c) 75oC (d) 100oC
Ans:- (d) 100oC
(13) গরমকালে কুকুরের জিভ থেকে লালা পড়ে, কারণ-
(a) গরমকালে কুকুরদের বেশি খেতে ইচ্ছে করে (b) কুকুরের জিভ থেকে লালা পড়া তার স্বাভাবিক আচরন (c) এইভাবে কুকুর তার দেহকে ঠাণ্ডা রাখে (d) গরমকালে কুকুরদের এক রকম রোগ হয়।
Ans:- (c) এইভাবে কুকুর তার দেহকে ঠাণ্ডা রাখে।
(14) 0oC উষ্ণতায় 1 গ্রাম বিশুদ্ধ বরফ ওই উষ্ণতায় 1 গ্রাম বিশুদ্ধ জলে পরিণত হতে বাইরে থেকে কত ক্যালোরি তাপ গ্রহণ করে?
(a) 40 ক্যালোরি (b) 60 ক্যালোরি (c) 80 ক্যালোরি (d) 100 ক্যালোরি
Ans:- (c) 80 ক্যালোরি ।
(15) কোনটি তাপের একক –
(a)জুল (b)ফারেনহাইট (c) নিউটন (d) সেলসিয়াস
Ans:- (a)জুল।
(16) গলনের বিপরীত প্রক্রিয়া হল-
(a) স্ফুটন (b) বাষ্পায়ন (c) কঠিনীভবন (d) আয়নীভবন
Ans:- (c) কঠিনীভবন।
(17) 0oC উষ্ণতায় 2 গ্রাম বিশুদ্ধ বরফ ওই উষ্ণতায় 2 গ্রাম বিশুদ্ধ জলে পরিণত হতে বাইরে থেকে কত ক্যালোরি তাপ গ্রহণ করে?
(a) 80 ক্যালোরি (b) 160 ক্যালোরি (c) 540 ক্যালোরি (d) 90 ক্যালোরি
Ans:- (b) 160 ক্যালোরি।
শূন্যস্থান পূরণ করো। (Class 7 Poribesh O Bigyan)
(1) SI তে তাপের একক হল____।
Ans:- জুল।
(2) ফারেনহাইট স্কেলে ফুটন্ত জলের উষ্ণতা ____।
Ans:- 212o
(3) তাপ পরিমাপের প্রচলিত একক হল ____।
Ans:- ক্যালোরি।
(4) 3 গ্রাম বিশুদ্ধ বরফ ঐ উষ্ণতায় 3 গ্রাম বিশুদ্ধ জলে পরিণত হতে ____তাপ গ্রহণ করে।
Ans:- 240 ক্যালোরি।
(5) পদার্থের কঠিন অবস্থা থেকে সরাসরি বাষ্পে পরিনত হওয়ার ঘটনাকে ____বলে।
Ans:- ঊর্দ্ধপাতন।
(6) স্পিরিট বা ইথার হল একটি ____ পদার্থ।
Ans:- উদবায়ী।
(7) ডিজিট্যাল থার্মোমিটারে ____ থাকে না।
Ans:- পারদ।
তাপ অধ্যায়ের (Class 7 Poribesh O Bigyan) অতি সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ম।
(1) SI তাপের একক কী?
Ans:- জুল।
(2) বরফ গলনের লীনতাপ কত?
Ans:- 80 ক্যালোরি/গ্রাম ।
(3) বরফ গলনের লীনতাপ 80 ক্যালোরি/ গ্রাম বলতে কী বোঝায়?
Ans:- বরফ গলনের লীনতাপ 80 ক্যালোরি/ গ্রাম বলতে বোঝায়, 0oC উষ্ণতার 1 গ্রাম বিশুদ্ধ বরফ ওই উষ্ণতার 1 গ্রাম বিশুদ্ধ জলে পরিণত হতে বাইরে থেকে 80 ক্যালোরি তাপ প্রয়োজন।
(4) জলের বাষ্পীভবনের লীনতাপ কত?
Ans:- 537 ক্যালোরি/গ্রাম।
(5) 0oC এবং 0oF এর মধ্যে কোনটির মান বেশি?
Ans:- 0oF
তাপ অধ্যায়ের (Heat) প্রশ্ম একটি বা দুটি বাক্যে উত্তর দাও।
(1) তাপ বলতে কি বোঝায় ?
Ans:- দুটি ভিন্ন উষ্ণতার বস্তু পরস্পরের সংস্পর্শে এলে যা হারায় বা যা বাড়তি পায়, তাকেই আমরা তাপ বলি।
(2) স্নান করে ভিজে গায়ে চলন্ত পাখার নীচে দাঁড়ালে ঠান্ডা লাগে কেন?
Ans:- স্নান করে আসার পর ভিজে গায়ে চলন্ত পাখার নীচে দাঁড়ালে পাখার হওয়ার জন্য গায়ে লেগে থাকা জলের বাষ্পীভবন ঘটে। আর এই বাষ্পীভবনের জন্য জল প্রয়োজনীয় লীনতাপ শরীর থেকেই সংগ্রহ করে। তখন পাশাপাশি অঞ্চলের তুলনায় শরীরের উষ্ণতা কমে যায়। ফলে ঠাণ্ডা অনুভূত হয়।
(3) হাতে স্পিরিট বা ইথার ঢাললে ঠান্ডা লাগে কেন?
Ans:- হাতে স্পিরিট বা ইথার ঢাললে ওই জায়গায় ঠাণ্ডা অনুভূত হয়। আসলে, স্পিরিট বা ইথার উদবায়ী পদার্থ হওয়ায় এদের খুব তাড়াতাড়ি বাষ্পীভবন হয়। আর এই বাষ্পীভবনের জন্য দরকার লীনতাপ। স্পিরিট বা ইথার তখন আশপাশের পরিবেশ ও হাত থেকেই সেই লীনতাপ সংগ্রহ করে। ফলে হাতের ওই অংশ তখন তাপ হারায়। তখন পাশাপাশি অঞ্চলের তুলনায় ওই অংশের উষ্ণতা কমে যায়। ফলে ওই অংশে ঠাণ্ডার অনুভূতি হয়।
(3) মাটির কলশির জল ঠান্ডা থাকে কী করে তার ব্যাখ্যা দাও।
Ans:- মাটির কলশির জল ঠাণ্ডা থাকে। আসলে, মাটির কলশির গায়ে অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র ছিদ্র থাকে। ওই ছিদ্রগুলো দিয়ে সামান্য পরিমান জল কলশির বাইরে বেরিয়ে আসে। তখন তার বাষ্পীভবন ঘটে। ফলে দরকার হয় লীনতাপের। ওই বেরিয়ে আসা জল তখন কলশি এবং কলশির ভেতরের জল থেকে প্রয়োজনীয় লীনতাপ সংগ্রহ করে। ফলে কলশি ও কলশির জল তাপ হারিয়ে ঠাণ্ডা হয়ে পড়ে।
(4) লীনতাপ বলতে কো বোঝায়?
Ans:- একক ভরের কোনো পদার্থের উষ্ণতার পরিবর্তন না ঘটিয়ে যদি শুধু অবস্থার পরিবর্তন ঘটানো হয়, তখন ওই পদার্থ বাইরে থেকে যে পরিমান তাপ গ্রহণ বা বর্জন করে, সেই পরিমান তাপকেই ওই পদার্থের অবস্থা পরিবর্তনের লীনতাপ বলে।
(5) 100oC উষ্ণতায় ফুটন্ত জল ও বাষ্পের মধ্যে হাত দিলে কোন ক্ষেত্রে বেশি হাত দগ্ধ হবে এবং কেন?
Ans:- 100oC উষ্ণতায় ফুটন্ত জল ও বাষ্পের মধ্যে হাত দিলে বাষ্পের ক্ষেত্রে বেশি হাত দগ্ধ হবে। কারণ 100oC উষ্ণতায় ফুটন্ত জল 537 ক্যালোরি/গ্রাম হারে তাপ গ্রহণ করে বাষ্পে পরিণত হয়। অর্থাৎ ফুটন্ত জলের চেয়ে বাষ্পে বেশি তাপ থাকে।
(6) তাপ ও তাপমাত্রার মধ্যে দুটি পার্থক্য লেখো।
Ans:-
তাপ | তাপমাত্রা |
---|---|
তাপ হল শক্তি। | তাপমাত্রা হল কোনো বস্তুর তাপীয় অবস্থা। |
তাপ হল তাপমাত্রা পরিবর্তনের কারণ। | তাপমাত্রা হল তাপ গ্রহণ বা বর্জনের ফলাফল। |
ক্যালোরিমিটারের সাহায্যে তাপ মাপা হয়। | থার্মোমিটারের সাহায্যে তাপমাত্রা মাপা হয়। |
(8) কোনো থার্মোমিটারের কুণ্ডে একটি ভিজে কাপড় জড়ালে থার্মোমিটারের পাঠ কমে যায় কেন?
Ans:- পারদ তাপের সুপরিবাহী পদার্থ। তাপ গ্রহনে প্রসারিত এবং তাপ বর্জনে সংকুচিত হয়। থার্মোমিটারের কুণ্ডে পারদ থাকে। যার ফলে কোনো থার্মোমিটারের কুণ্ডে ভিজে কাপড় জড়ালে থার্মোমিটারের পারদ সংকুচিত হয় এবং থার্মোমিটারের পাঠ কমে যায়।
তাপ অধ্যায়ের (Heat) গাণিতিক সমস্যার সমাধান।
(1) -40°F কত ডিগ্রি সেলসিয়াসের সঙ্গে সমান তা নির্ণয় করো।
Ans:-
আমারা \;জানি, \frac{C}{5}=\frac{F-32}{9}\\\frac{C}{5}= \frac{-40-32}{9}\; \;[F\;=\;- 40\;বসিয়ে]\\\frac{C}{5}=\frac{-72}{9}\\C=-40\\ \therefore \; -40^oF \;এর \;মান \; -40^oC \;এর \; সমান।
(2) যে উয়তায় সেলসিয়াস ও ফারেনহাইট স্কেলের পাঠ সমান হবে তা নির্ণয় করো।
Ans:- সেলসিয়াস ও ফারেনহাইট স্কেলের মান সমান অর্থাৎ C = F
আমারা \;জানি, \frac{C}{5}=\frac{F-32}{9}\\\frac{C}{5}= \frac{C-32}{9}\; \;[F\;=\;C\;বসিয়ে]\\ 9C=5C-160\\9C-5C=160\\4C=160\\C=\frac{160}{4}\\C=40\\ \therefore \; 40^oF \;এর \;মান \; 40^oC \;এর \; সমান।
(3) একটি বস্তুর উষ্ণতা 40°C হলে, ফারেনহাইট স্কেলে তার মান কত হবে নির্ণয় করো।
Ans:-
আমারা \;জানি, \frac{C}{5}=\frac{F-32}{9}\\\frac{40}{5}= \frac{F-32}{9}\; \;[C\;=\;40\;বসিয়ে]\\8=\frac{F-32}{9}\\F-32=72\\F=72-32\\F=40\\ \therefore \; বস্তুর \;উষ্ণতা\; 40^oC \;হলে, \;ফারেনহাইট \;স্কেলে \;এর\;মান \;হবে\;40^oF
(4) কোন উষ্ণতায় ফারেনহাইট স্কেলের পাঠ সেলসিয়াস স্কেলের পাঠের দ্বিগুণ হয়?
Ans:- ফারেনহাইট স্কেলের পাঠ সেলসিয়াস স্কেলের পাঠের দ্বিগুণ। অর্থাৎ F = 2C
আমারা \;জানি, \frac{C}{5}=\frac{F-32}{9}\\\frac{C}{5}= \frac{2C-32}{9}\; \;[F\;=\;2C\;বসিয়ে]\\ 9C=10C-160\\10C-9C=160\\C=160\\ \therefore 160^oC \;উষ্ণতায়,\;ফারেনহাইট\; স্কেলের\; পাঠ \;সেলসিয়াস \;স্কেলের\; পাঠের\; দ্বিগুণ \;হয়.
(5) সেলসিয়াস ও ফারেনহাইট স্কেলের মধ্যে সম্পর্কটি প্রতিষ্ঠা করো।
Ans:-
সেলসিয়াস\;স্কেলের\;100\;ঘর\; সবসময় \; ফারেনহাইট \; স্কেলের \; 180\; ঘরের \; সমান। \\তাহলে \; সেলসিয়াস \; স্কেলের \; 1 \; ঘর \; \; সবসময় \; ফারেনহাইট \; স্কেলের\;\frac{180}{100} \; ঘরের \; সমান। \\ অতএব, সেলসিয়াস \; স্কেলের \; C \;ঘর\; সবসময় \; ফারেনহাইট \; স্কেলের \;\frac{180C}{100} \; ঘরের \; সমান।\\ তাহলে \; লেখা \; যায়\;, \frac{180C}{100}=F-32\\বা, \; \frac{9C}{5}=F-32\\বা, \; \frac{C}{5}=\frac{F-32}{9}
আমাদের পোস্টের গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের Facebook Page ফলো করুন এবং Telegram Channel ও Whatsapp Channel জয়েন করুন।
Latest Posts:-
- সপ্তম শ্রেণীর পরিবেশ বিজ্ঞান – তাপ (প্রথম অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 7 Poribesh O Bigyan Heat Chapter
- বংশগতি এবং কয়েকটি সাধারণ জিনগত রোগ-মাধ্যমিক জীবন বিজ্ঞান | Life Science Chapter 3
- মাধ্যমিক পরীক্ষার রুটিন ২০২৫ | Madhyamik Exam Routine 2025 pdf Download
- মাধ্যমিক জীবন বিজ্ঞান-জীবনের প্রবাহমানতা প্রশ্ম-উত্তর Madhyamik Life Science Chapter 2
- {pdf} WBBSE Holiday List 2025 | মধ্যশিক্ষা পর্ষদের ছুটির তালিকা ২০২৫