west-bengal-guideline-annual-exam

Annual Exam-প্রথম থেকে নবম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য জারি হল নতুন নির্দেশিকা

Last Updated on November 19, 2021 by Science Master

প্রথম থেকে নবম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য জারি হল নির্দেশিকা

পশ্চিমবঙ্গের প্রথম থেকে নবম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য জারি হলো নির্দেশিকা । প্রথম থেকে নবম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন কিভাবে হবে তা নিয়ে নির্দেশিকা জারি করল শিক্ষা দপ্তর। মঙ্গলবার এক নির্দেশিকা জারি করে জানানো হয়েছে নভেম্বর মাসে যে মডেল অ্যাকটিভিটি টাস্ক দেওয়া হবে তাতেই চূড়ান্ত মূল্যায়ন (Annual Exam) হবে।

এই গোটা বিষয়টি ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। বাংলার শিক্ষা পোর্টালে ইতিমধ্যে সেই প্রশ্মপত্র আপলোড করা হয়েছে। প্রথম ও দ্বিতীয় শ্রেণীর পরীক্ষা হবে প্রত্যেকটি ৩০ নম্বরের । তৃতীয় ও পঞ্চম শ্রেণীর পরীক্ষা হবে প্রত্যেকটি ৪০ নম্বরের। ষষ্ঠ থেকে নবম শ্রেণীর প্রত্যেকটি বিষয়ের পরীক্ষা হবে ৫০ নম্বরের। ছাত্র-ছাত্রীরা ঘরে বসেই সেই প্রশ্মপত্রে পরীক্ষা দিতে হবে। সেই উত্তর শিক্ষক শিক্ষিকারা মূল্যায়ন করবে। আর প্রশ্মপত্রে যে নম্বর দেওয়া আছে সেটাই চূড়ান্ত (Annual Exam) বলে বিবেচিত হবে।

আরও দেখুন:  ২০২৪ সালের মাধ্যমিকের প্রশ্মপত্র PDF | Madhyamik Question Paper 2024 pdf

করোনার জেরে অনেকদিন ধরে পঠন পাঠন আছে। সম্প্রতি নবম থেকে দ্বাদশ শ্রেণীর পঠন পাঠন চালু করা হয়েছে। শিক্ষা বর্ষের প্রথম থেকেই মডেল অ্যাকটিভিটি টাস্ক এর মাধ্যমে মূল্যায়ন প্রক্রিয়া চালানো হচ্ছে। দশম শ্রেণীর ছাত্র ছাত্রীরা যেহেতু আগামী বছর মাধ্যমিক পরীক্ষা দেবে তাই তাদের জন্য আলাদা করে স্কুল টেস্ট পরীক্ষা নেবে কিনা তা স্কুলের ওপরেই ছেড়ে দেওয়া হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top