Class 9 physical science chapter 4.3

নবম শ্রেণীর ভৌত বিজ্ঞান চতুর্থ অধ্যায়ঃ দ্রবন | Class 9 Physical Science Chapter 4.3

Last Updated on September 19, 2022 by Science Master

দ্রবন: Class 9 Physical Science Chapter 4.3

নবম শ্রেণীর ভৌত বিজ্ঞান বিষয়ের চতুর্থ অধ্যায়ঃ দ্রবন (Class 9 Physical Science Chapter 4.3) থেকে সমস্ত রকম প্রশ্ন এবং তার উত্তর করে দেওয়া হলো। আশাকরি নবম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের খুব কাজে আসবে।

দ্রবন (Class 9 Physical Science Chapter 4.3): সঠিক উত্তর নির্বাচন করো।

1. কোনো নির্দিষ্ট উষ্ণতায় একটি সম্পৃক্ত দ্রবণে আরও দ্রাব যোগ করলে দ্রবণের ঘনত্ব – বাড়বে / কমবে / একই থাকবে / কোনোটিই নয়।

উঃ- বাড়বে।

2. উষ্ণতা বৃদ্ধিতে জলে CaSO4 এর দ্রাব্যতা- হ্রাস পায় / বৃদ্ধি পায় / একই থাকে / কোনোটিই নয়।

উঃ- হ্রাস পায়।

3. উষ্ণতা বৃদ্ধিতে কার দ্রাব্যতা অপরিবর্তিত থাকে- CaSO4 / KNO3 / ZnCl2 / NaCl

উঃ- NaCl

4. ধোঁয়া হল একটি- কঠিন এরোসল / তরল এরোসল / অবদ্রব কারক / ইমালসন।

উঃ- কঠিন এরোসল।

5. বিস্তার মাধ্যম ও বিস্তৃত দশা উভয়ই তরল অবস্থায় থাকলে সেই কলয়েডকে বলে- সল / জেল / ইমালসন / ফোম।

উঃ- ইমালসন ।

6. উষ্ণতা বৃদ্ধিতে যে কঠিন পদার্থের দ্রাব্যতা হ্রাস পায়- কলিচুন / পটাশিয়াম নাইট্রেট / ম্যাগনেসিয়াম সালফেট / সোডিয়াম ক্লোরাইড।

7. কলিচুন।

দ্রবন (Class 9 Physical Science Chapter 4.3): একটি বাক্যে উত্তর দাও।

1. দুধ একটি …… দ্রবন। (শূন্যস্থান পূরন করো)

উঃ- কলয়েড।

2. জুতোর কালির বিসতৃত দশা ও বিস্তার মাধ্যম কী কী ?

উঃ- বিসতৃত দশা- কঠিন।

বিস্তার মাধ্যম- তরল।

3. কলয়েড প্রকৃতপক্ষে একটি দ্বি- দশা বিশিষ্ট অসমসত্ব মিশ্রণ। [সত্য / মিথ্যা]

উঃ- সত্য।

4. কলয়েড দ্রবণকে ……..পদ্ধতিতে বিশুদ্ধ করা হয়।

উঃ- ঝিল্লি বিশ্লেষণ ।

5. একটি সোদক কেলাসের নাম লেখো।

উঃ- গ্রীন- ভিট্রিয়ল [FeSO4, 7H2O]

6. কোনো সম্পৃক্ত দ্রবণকে কীভাবে অসম্পৃক্ত দ্রবণে পরিণত করবে? একটি উপায় লেখো।

উঃ- কোনো সম্পৃক্ত দ্রবণে অতিরিক্ত দ্রাব যোগ করলে দ্রবণটি অসম্পৃক্ত হয়ে যাবে।

7. দ্রাব্যতা কাকে বলে ? এর একক কী?

উঃ- কোনো নির্দিষ্ট উষ্ণতায় 100 গ্রাম দ্রাবককে সম্পৃক্ত দ্রবণে পরিণত করার জন্য প্রয়োজনীয় দ্রাবের গ্রামে প্রকাশিত সংখ্যা কে ওই উষ্ণতায় দ্রাবটির দ্রাব্যতা বলে।

দ্রাব্যতা একটি সংখ্যা মাত্র, এর কোনো একক নেই।

8. পিতলে ……….হল দ্রাব। (শূন্যস্থান পূরন করো)

উঃ- জিঙ্ক।

আরও দেখুনঃ নবম শ্রেণীর ভৌত বিজ্ঞান-পদার্থঃ গঠন ও ধর্ম (তৃতীয় অধ্যায়) প্রশ্ন-উত্তর ।

দ্রবন (Class 9 Physical Science Chapter 4.3): সংক্ষিপ্ত উত্তর দাও।

1.একটি অসম্পৃক্ত দ্রবণকে কী কী উপায়ে সম্পৃক্ত করা যাবে?

আরও দেখুন:  নবম শ্রেণীর ইতিহাস সিলেবাস | Class 9 History Syllabus

উঃ- একটি অসম্পৃক্ত দ্রবণকে নিন্মলিখিত উপায়ে সম্পৃক্ত করা যায়-

১) অসম্পৃক্ত দ্রবণকে উত্তপ্ত করে সম্পৃক্ত করা যায়।

২) অসম্পৃক্ত দ্রবণে অতিরিক্ত পরিমান দ্রাব যোগ করে সম্পৃক্ত করা যায়।

2. এককাপ জলে চিনির দ্রাব্যতা কি দার্জিলিং ও কলকাতায় একই হবে? উত্তরের সাপেক্ষে যুক্তি দাও।

উঃ- এককাপ জলে চিনির দ্রাব্যতা দার্জিলিং ও কলকাতায় একই হবে না। কারন দ্রাব্যতা উষ্ণতার ওপর নির্ভর করে। উষ্ণতা আলাদা হলে দ্রাব্যতার মান আলাদা হবে। যেহেতু কলকাতা ও দার্জিলিং এর মধ্যে উষ্ণতার পার্থক্য আছে তাই এককাপ জলে চিনির দ্রাব্যতা দার্জিলিং ও কলকাতায় একই হবে না।

3. 20oC উষ্ণতায় খাদ্যলবণের দ্রাব্যতা 35 বলতে কী বোঝ?

উঃ- 20oC উষ্ণতায় 100 গ্রাম জলে 35 গ্রাম খাদ্য লবণ দ্রবীভূত করলে একটি সম্পৃক্ত দ্রবন উৎপন্ন হয়।

4. প্রকৃত দ্রবন ও কোলয়েড দ্রবণের দুটি পার্থক্য লেখো।

উঃ-

প্রকৃত দ্রবনকলয়েড দ্রবন
প্রকৃত দ্রবণে কণার ব্যাস 10-10 cm থেকে কম হয়।কলয়েড দ্রবনে কণার ব্যাস 10-7 cm থেকে 10-5 cm এর মধ্যে হয়।
এই দ্রবন সমসত্ব ও স্বচ্ছ।এই দ্রবন অসমসত্ব ও অস্বচ্ছ।
ফিল্টার পেপার এবং পার্চমেন্ট পেপারের ভেতর দিয়ে সহজেই অতিক্রম করতে পারে।ফিল্টার পেপার ভেতর দিয়ে যেতে পারলেও, পার্চমেন্ট পেপারের ভেতর দিয়ে যেতে পারে না।
দ্রবণের ভেতর দিয়ে আলোক রশ্মি পাঠালে টিণ্ডাল প্রভাব দেখা যায় না।দ্রবণের ভেতর দিয়ে আলোক রশ্মি পাঠালে টিণ্ডাল প্রভাব দেখা যায়।
Class 9 physical science chapter 4.3

5. দ্রাব্যতা লেখ কী?

উঃ- একটি গ্রাফ-পেপারে X – অক্ষ বরাবর উষ্ণতা এবং Y – অক্ষ বরাবর দ্রাব্যতা ধরে যে রেখাচিত্র অঙ্কন করা হয়, তাকে দ্রাব্যতা লেখ বলে। উষ্ণতা পরিবর্তনের সাথে দ্রাব্যতার পরিবর্তন এই লেখচিত্রের সাহায্যে আরও ভালোভাবে বোঝা যায়।

6. দৈনন্দিন জীবনে ইমালসনের ব্যবহারিক প্রয়োগ লেখো।

উঃ- আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত দুধ, মাখন, ভ্যানিশিং ক্রিম, কোল্ড ক্রিম ইত্যাদির প্রত্যেকটিই ইমানসন।

তরল ওষুধ রূপে ব্যবহৃত কড লিভার তেল, ভিটামিন বি-কমপ্লেক্স ইত্যাদি তেলে-জল জাতীয় ইমালসন।

7. নদীর ঘোলা জল বালতিতে অনেকক্ষণ রেখে দিলেও তা কখনোই স্বচ্ছ হয় না কেন?

উঃ- নদীর ঘোলা জল একটি কোলয়ডীয় দ্রবন। এতে যে কাদা মাটির কণাগুলি থাকে তার ব্যাস 1 nm থেকে 100 nm হয়ে থাকে। এই কণাগুলি সহজে থিতিয়ে পড়ে না। তাই নদীর ঘোলা জল বালতিতে অনেকক্ষণ রেখে দিলেও স্বচ্ছ হয় না।

আরও দেখুন:  নবম শ্রেণীর ভূগোল সিলেবাস | Class 9 Geography Syllabus

8. ইমালসন কী?

উঃ- যে কোলয়ডীয় দ্রবণের বিস্তার মাধ্যম ও বিস্তৃত দশা উভয়েই তরল পদার্থ, তাদের ইমালসন বলে। যেমন- দুধ, মাখন, শ্যাম্পু ইত্যাদি।

9. দ্রবণের শতকরা মাত্রা বলতে কী বোঝায়?

উঃ- কোনো দ্রবণের 100 ml আয়তনে যত গ্রাম দ্রাব দ্রবীভূত থাকে, সেই গ্রাম সংখ্যা কে ওই দ্রবণের শতকরা মাত্রা বলে।

অর্থাৎ, \; দ্রবণের \;শতকরা \;মাত্রা= \frac{দ্রাবের \;ভর}{দ্রবকের \;ভর}\times 100

10. এরোসল কী ? উদাহরণ দাও।

উঃ- এরোসল একধরনের কোলয়েড দ্রবন। এরোসল সাধারণত দুই প্রকার-

কঠিন এরোসল- বিস্তৃত দশা কঠিন এবং বিস্তার মাধ্যম গ্যাসীয়। যেমন- ধোঁয়া।

তরল এরোসল- বিস্তৃত দশা তরল এবং বিস্তার মাধ্যম গ্যাসীয়। যেমন- কুয়াশা, মেঘ।

11. ইমালসম কারক কাকে বলে ?

উঃ- দুটি অমিশ্রনীয় তরলের মধ্যে সাধারণত তৃতীয় একটি পদার্থ যা যোগ করলে ইমালসনের স্থায়িত্ব বৃদ্ধি পায়, তাকে ইমালসন কারক বলে। যেমন- জিলেটিন, অ্যালবুমিন।

12. সাবান ও ডিটারজেন্ট কীভাবে কাপড় থেকে ময়লা দূর করে?

13. বীজ কেলাস কী? এর একটি ব্যবহার লেখো।

উঃ- কোনো পদার্থের সম্পৃক্ত দ্রবন থেকে কেলাস প্রস্তুত করার সময়, উত্তপ্ত অবস্থা থেকে ঠাণ্ডা করতে থাকলে কেলাস পৃথক হতে শুরু করে। এই সময় যদি ওই কঠিন পদার্থের ছোট কেলাস সুতো দিয়ে ওই দ্রবণের মধ্যে ঝুলিয়ে দেওয়া হয় তাহলে দ্রবন থেকে অতিরিক্ত কঠিন পদার্থ ছোটো আকারের কেলাসের উপর ধীরে ধীরে জমা হয় এবং এই কেলাসে আকার বৃদ্ধি পায়। এভাবে বড়ো আকারের কেলাস প্রস্তুত করা যায়। সুতো দিয়ে ঝোলানো ছোটো কেলাসটিকে ” বীজ কেলাস ” বা ” Seed Crystal ” বলে।

শিল্পক্ষেত্রে চিনির সম্পৃক্ত দ্রবন থেকে মিছরি প্রস্তুতিতে, ফটকিরির কেলাস প্রস্তুতিতে ব্যবহার করা হয়।

14. হাইপো এর সংকেত লেখো। হাইপো এর জলীয় দ্রবন সম্পৃক্ত না অতিপৃক্ত কী করে বুঝবে ?

উঃ- সোডিয়াম থায়োসালফেটের কেলাসকে হাইপো বলে। এর সংকেত । ঘরের উষ্ণতায় প্রস্তুত সোডিয়াম থায়োসালফেটের সম্পৃক্ত দ্রবণে সোডিয়াম থায়োসালফেটের একটি ছোটো কেলাস যোগ করলে কিছুক্ষণের মধ্যেই দ্রবন ওই দ্রবন থেকে সোডিয়াম থায়োসালফেট কেলাস পৃথক হয়ে গেলে এবং সমস্ত দ্রবন কঠিনে পরিণত হলে বুঝতে হবে দ্রবণটি অতিপৃক্ত।

15. তরলে কঠিন পদার্থের দ্রাব্যতা কোন কোন বিষয়ের ওপর নির্ভর করে?

উঃ- তরলে কঠিনের দ্রাব্যতা, তরল ও কঠিন প্রকৃতি, চাপ এবং উষ্ণতার ওপর নির্ভর করে।

আরও দেখুন:  পশ্চিমবঙ্গ বোর্ডের নবম শ্রেণীর জীবন বিজ্ঞান সিলেবাস ২০২৪ | Class 9 Life Science Syllabus 2024

16. ব্রাউনীয় গতীর কারন ও তাৎপর্য আলোচনা করো।

17. জেল কী? উদাহরণ দাও।

উঃ- যে কোলয়েড সিস্টেমের বিস্তৃত দশা তরল এবং বিস্তার মাধ্যম কঠিন তাকে জেল বলে। যেমন- জিলেটিন।

18. পিতলে 80% তামা ও 20% দস্তা আছে। এটি কী ধরনের দ্রবন ও এর মধ্যে কোনটি দ্রাব ও কোনটি দ্রাবক?

উঃ- দ্রবণটি একটি কঠিন সল। এখানে দ্রাব হল দস্তা এবং দ্রাবক হল পিতল।

19.

20.

দ্রবন (Class 9 Physical Science Chapter 4.3): গাণিতিক প্রশ্নোত্তর।

1. 20oC উষ্ণতায় 7.6 g চিনির সম্পৃক্ত দ্রবণে 5.1 g চিনি দ্রবীভূত আছে। ওই উষ্ণতায় চিনির দ্রাব্যতা নির্ণয় করো।

উঃ- চিনির সম্পৃক্ত দ্রবণের ভর= 7.6 g, দ্রবণে দ্রবীভূত চিনির ভর= 5.1 g

অতএব, দ্রবণে উপস্থিত জলের ভর= (7.6-5.1) g = 2.5 গ্রাম।

20^o C \;উষ্ণতায়\; চিনির \;দ্রাব্যতা= \frac{চিনির \;ভর}{জলের\; ভর}\times100\\=\frac{5.1}{2.5}\times 100\\= 204\\\therefore 20^o C \;উষ্ণতায়\; চিনির \;দ্রাব্যতা=204

2. 35o C উষ্ণতায় কোনো লবণের 75 g সম্পৃক্ত দ্রবণে 25 g লবণ দ্রবীভূত আছে। ওই উষ্ণতায় লবণটির দ্রাব্যতা নির্ণয় করো।

উঃ- লবণের সম্পৃক্ত দ্রবণের ভর= 75 g, দ্রবণে দ্রবীভূত লবণের ভর= 25 g

অতএব, দ্রবণে উপস্থিত জলের ভর= (75-25) g = 50 গ্রাম।

35^o C \;উষ্ণতায়\; লবণের \;দ্রাব্যতা= \frac{লবণের \;ভর}{জলের\; ভর}\times100\\=\frac{25}{50}\times 100\\= 50\\\therefore 35^o C \;উষ্ণতায়\; লবণের \;দ্রাব্যতা=50

3. 75 ml ফুটন্ত জলে 50 g লেড নাইট্রেট দ্রবীভূত আছে। দ্রবণটিকে 20o C উষ্ণতায় ঠাণ্ডা করলে কী পরিমান লবণ কেলাসিত হবে? (20o C উষ্ণাতায় লেড নাইট্রেটের দ্রাব্যতা= 54.4)

উঃ- 20o C উষ্ণাতায় লেড নাইট্রেটের দ্রাব্যতা= 54.4

75 ml জলের ভর = 75 g

20o C উষ্ণাতায় 100 g জলকে সম্পৃক্ত করতে লবণ লাগে 54.4 g

75 g জলকে সম্পৃক্ত করতে লবণ লাগে =(54.4 X 75) ÷ 100 = 40.8 g

অতএব, দ্রবণটিকে 20o C উষ্ণাতায় ঠাণ্ডা করলে (50-40.8)=9.2 g লবণ কেলাসিত হবে।

4. 10% Ca(OH)2 দ্রবণের শক্তি g/L এককে প্রকাশ করো।

উঃ- 100 ml দ্রবণে Ca(OH)2 আছে 10 গ্রাম

1000 বা 1L দ্রবণে Ca(OH)2 আছে = (10 X 1000) ÷ 100 = 100 গ্রাম.

10% Ca(OH)2 দ্রবণের শক্তি 100 g/L

5. 40o C উষ্ণতায় KNO3 এর 32 g সম্পৃক্ত দ্রবণে 12 g KNO3 দ্রবীভূত আছে। 40o C উষ্ণাতায় KNO3 এর দ্রাব্যতা কত? গ্লবার লবণের জলে দ্রাব্যতা উষ্ণতা বৃদ্ধির সঙ্গে কীভাবে পরিবর্তিত হয়?

উঃ- KNO3 এর সম্পৃক্ত দ্রবণের ভর= 32 g, দ্রবণে দ্রবীভূত KNO3 এর ভর= 12 g

অতএব, দ্রবণে উপস্থিত জলের ভর= (32-12) g = 20 গ্রাম।

40^o C \;উষ্ণতায়\; KNO3 \;এর\;দ্রাব্যতা= \frac{KNO_3 \;ভর}{জলের\; ভর}\times100\\=\frac{12}{20}\times 100\\= 60\\\therefore 40^o C \;উষ্ণতায়\; KNO_3\;এর\;দ্রাব্যতা=60

আমাদের পোস্টের গুরুত্বপূর্ণ এবং লেটেস্ট আপডেট পেতে আমাদের Facebook Page ফলো করুন এবং Telegram চ্যানেল জয়েন করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top