জুনিয়ার বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি ২০২৪ | Junior Bigyani Kanya Medha Britti 2024

class 11 semester-I routine 2024

একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টারের রুটিন ২০২৪ | WBCHSE Class 11 Semester-I Routine

Class 9 Physical Science Chapter-2

নবম শ্রেণীর ভৌতবিজ্ঞান (দ্বিতীয় অধ্যায়) প্রশ্ম ও উত্তর | Class 9 Physical Science Chapter-2

Last Updated on February 18, 2023 by Science Master

বল ও গতি (Class 9 Physical Science Chapter-2)

নবম শ্রেণীর ভৌতবিজ্ঞান বিষয়ের দ্বিতীয় অধ্যায় ” বল ও গতি ” (Class 9 Physical Science Chapter-2) থেকে সমস্ত রকম প্রশ্ম যেমন MCQ, VSAQ এবং SAQ এর উত্তর করে দেওয়া হলো। সঙ্গে কিছু গাণিতিক উদাহরণও করে দেওয়া আছে। যেসমস্ত ছাত্র-ছাত্রী নবম শ্রেণীতে পাঠরত তাদের বিশেষভাবে উপকার হবে। সামনের সামেটিভ পরীক্ষার জন্য এই প্রশ্ম-উত্তর গুলি অনুসরণ করতে পারো। প্রশ্ম-উত্তর গুলি মূলত বিভিন্ন প্রশ্ম বিচিত্রা থেকে সংগ্রহ করা হয়েছে।

⬕ বল ও গতি অধ্যায়ের বহু বিকল্পভিত্তিক প্রশ্ম-উত্তর (Class 9 Physical Science Chapter-2 MCQ)

1.বস্তুর ওপর প্রযুক্ত বল যার সঙ্গে সমানুপাতিক তা হল-

(a) কার্যের হার

(b) ভরবেগের পরিবর্তন

(c) ক্ষমতার হার

(d) বস্তুর গতিবেগ

উঃ- ভরবেগের পরিবর্তন।

2. নিউটনের তৃতীয় গতিসূত্র অনুযায়ী-

(a) ক্রিয়া বলের মান প্রতিক্রিয়া বলের চেয়ে বেশি

(b) ক্রিয়া বল প্রতিক্রিয়া বলের সমান ও বিপরীতমুখী

(c) ক্রিয়া বলের মান প্রতিক্রিয়া বলের চেয়ে কম

(d) ক্রিয়া ও প্রতিক্রিয়া বল দুটি সম্পর্কযুক্ত

উঃ- ক্রিয়া বল প্রতিক্রিয়া বলের সমান ও বিপরীতমুখী।

3. একটি বস্তু সমবেগে সরলরেখায় গতিশীল। বস্তুটির গতিবেগ-সময় লেখচিত্র হবে-

(a) মূলবিন্দুগামী সরলরেখা

(b) গতিবেগ অক্ষের সমান্তরাল

(c) একটি বক্ররেখা

(d) সময় অক্ষের সমান্তরাল সরলরেখা

উঃ- সময় অক্ষের সমান্তরাল সরলরেখা।

4. সমত্বরনে গতিশীল কণার বেগ-সময় লেখচিত্রটি একটি-

(a) সরলরেখা

(b) পরাবৃত্ত

(c) অধিবৃত্ত

(d) উপবৃত্ত

উঃ- সরলরেখা ।

5. রকেট যে সংরক্ষণ নীতির ওপর প্রতিষ্ঠিত তা হল-

(a) ভর

(b) গতিশক্তি

(c) রৈখিক ভরবেগ

(d) কৌণিক ভরবেগ

উঃ- রৈখিক ভরবেগ ।

6. সমবেগে গতিশীল বস্তুর-

(a) ত্বরণ থাকে না

(b) ত্বরণ বাড়তে থাকে

(c) ত্বরণ কমতে থাকে

(d) ত্বরণ স্থির থাকে

উঃ- ত্বরণ থাকে না।

7. চলন্ত সাইকেলের চাকার গতি হল-

(a) মিশ্র গতি

(b) ঘূর্ণন গতি

(c) বৃত্তীয় গতি

(d) রৈখিক গতি

উঃ- মিশ্র গতি।

8. কোনো বস্তুর ওপর স্থির মানের বল প্রয়োগ করলে বস্তুটি-

(a) সমত্বরণ থাকবে

(b) সমবেগ থাকবে

(c) সমান ভরবেগ থাকবে

(d) অসমত্বরণ থাকবে

9.নিউটনের প্রথম সুত্র থেকে পাওয়া যায়-

(a) বলের পরিমাপ

(b) ভরের পরিমাপ

(c) গতিশক্তির পরিমাপ

(d) জাড্যের ধারনা

উঃ- বলের পরিমাপ।

10.(a) (b) (c) (d)

11.(a) (b) (c) (d)

12.(a) (b) (c) (d)

⬕ বল ও গতি অধ্যায়ের অতিসংক্ষিপ্ত প্রশ্ম-উত্তর (Class 9 Physical Science Chapter-2 VSAQ)

1.কোনো গতিশীল বস্তুর বিরুদ্ধে বল প্রয়োগ করলে তার গতিবেগ বৃদ্ধি পায়। [সত্য / মিথ্যা]

উঃ- মিথ্যা।

2. একটি R সেমি ব্যাসার্ধের বৃত্তাকার পথের অর্ধেক অতিক্রম করলে তার সরণ হবে R সেমি। [সত্য / মিথ্যা]

উঃ- মিথ্যা।

3. একজন সাইকেল আরোহীর অতিক্রান্ত দূরত্ব ও সরণের অনুপাত কখন 1 হবে?

উঃ- যদি সাইকেল আরোহীর দ্রুতি এবং বেগ মান সমান হয় তাহলে অতিক্রান্ত দূরত্ব ও সরণের অনুপাত কখন 1 হবে।

4. একটি গতিশীল কণার গড়বেগ কখন শূন্য হবে?

উঃ- একটি গতিশীল বস্তুর গড় বেগের মান শূন্য হতে পারে যদি বস্তুটির সরণ শূন্য হয়।

5. সংস্পর্শ ছাড়াই ক্রিয়া-প্রতিক্রিয়া বলের একটি উদাহরণ দাও।

উঃ-

6. বৃত্তীয় গতিতে ঘূর্ণাক্ষ বস্তুর …………..থাকে। [শূন্যস্থান পূরণ করো]

উঃ- কেন্দ্রে।

7. ” সব গতিই আপেক্ষিক “- [সত্য / মিথ্যা]

উঃ- সত্য ।

8. রোলার টানা না ঠেলা কোনটি সুবিধাজনক।

উঃ- টানা।

9. প্রতিমিত বল কাকে বলে?

উঃ- একটি বস্তুতে ক্রিয়াশীল সব বলের লব্ধি বল যদি শূন্য হয়, তাহলে ক্রিয়াশীল বলগুলিকে প্রতিমিত বল বলে।

10. বেগ-সময় লেখচিত্রের নতি কী নির্দেশ করে?

উঃ- ত্বরণ।

11. নিউটনের প্রথম গতিসূত্রের অপর নাম কী?

উঃ- বলের সূত্র।

12. CGS এবং SI তে বলের একক কী?

উঃ- CGS পদ্ধতিতে বলের একক ডাইন এবং SI পদ্ধিতে বলের একক নিউটন।

13. দ্রুতি নির্দেশ করতে শুধু …………উল্লেখ করা যথেষ্ট। [শূন্যস্থান পূরণ করো]

14. সমবেগে গতিশীল কোনো বস্তুর ত্বরণ কত?

উঃ- সমবেগে গতিশীল কোনো বস্তুর ত্বরণ থাকে না।

15. বলের সংজ্ঞা নিউটনের কোন গতিসূত্র থেকে পাওয়া যায়?

উঃ- বলের সংজ্ঞা নিউটনের প্রথম গতিসূত্র থেকে পাওয়া যায়।

16. বেগ- সময় লেখচিত্রের নতি গতিশীল কণার……….পরিমাপ দেয়।

উঃ- ত্বরণের।

17. ক্রিয়া-প্রতিক্রিয়া একই বস্তুর ওপর প্রযুক্ত হয়। [সত্য / মিথ্যা]

উঃ- মিথ্যা।

18. একটি মিশ্র গতির উদাহরণ দাও।

উঃ- সাইলেকের চাকার গতি।

19. দ্রুতি একটি ……….রাশি।

উঃ- স্কেলার রাশি।

[ নবম শ্রেণীর ভৌতবিজ্ঞান (প্রথম অধ্যায়) প্রশ্ম ও উত্তর | Class-9 Physical Science Chapter-1 ]

⬕ বল ও গতি অধ্যায়ের সংক্ষিপ্ত প্রশ্ম-উত্তর (Physical Science Chapter-2 SAQ)

1.বল কাকে বলে?

উঃ- বাইরে থেকে ক্রিয়ারত যে প্রভাব কোনো বস্তুর স্থির অবস্থাকে অথবা সরলরেখা বরাবর সমবেগে চলাকে পরিবর্তন করে বা করতে চেষ্টা করে, সেই প্রভাবকে বল বলে।

2. নিউটনের দ্বিতীয় গতিসূত্র বিবৃত করো এবং কীভাবে বল পরিমাপ করা যায় তা ব্যাখ্যা করো। অথবা, ভরবেগের পরিবর্তনের হারের আকারে নিউটনের দ্বিতীয় গতিসূত্রটি প্রকাশ করো।

উঃ- ” কোনো বস্তুর ভরবেগের পরিবর্তনের হার বস্তুটির উপর প্রযুক্ত বলের সমানুপাতিক হয় এবং প্রযুক্ত বল যেদিকে ক্রিয়া করে, ভরবেগের পরিবর্তনও সেই দিকে হয়। ”

নিউটনের দ্বিতীয় সূত্র থেকে বলের পরিমাপ করা যায়। ধরা যাক, m ভরের একটি বস্তু u বেগে গতিশীল। এর উপর F মানের একটি বল t সময় ধরে ক্রিয়া ক্রায় বেগ বৃদ্ধি পেয়ে v হয়।

বস্তুটির প্রাথমিক ভরবেগ = mu, t সময় পরে অন্তিম ভরবেগ =mv

ভরবেগের পরিবর্তন = (mv-mu)

ভরবেগের\; পরিবর্তনের \; হার = \frac{(mv-mu)}{t}
দ্বিতীয়\; সূত্র \;অনুযায়ী ;F\;\alpha\;\frac{(mv-mu)}{t}
F\;\alpha\;m(\frac{v-u}{t})\\F\;\alpha \;m.a\;;\;\;\;\;\;যেখানে\; (\frac{v-u}{t})=a(ত্বরণ)\\F=K.m.a\;\;\;\;\;[K \;একটি \;ধ্রুবক]

একক ভরের উপর একক বল ক্রিয়া করলে একক ত্বরণ সৃষ্টি হয়, সেক্ষেত্রে F-1, m=1, a=1 হয়, অর্থাৎ K=1 হয়। অতএব, F=m.a হল দ্বিতীয় সূত্রের গাণিতিক রূপ। অর্থাৎ বল= ভর X ত্বরণ, এই সমীকরণ থেকেই বলের মান পরিমাপ করা যায়।

আরও দেখুন:  পশ্চিমবঙ্গ বোর্ডের নবম শ্রেণীর জীবন বিজ্ঞান সিলেবাস ২০২৪ | Class 9 Life Science Syllabus 2024

3. বস্তুর ভরবেগ বলতে কী বোঝায়? ভরবেগের SI একক কী?

উঃ- ভর ও বেগের সমন্বয়ে কোনো বস্তুতে যে গতির সৃষ্টি হয়, তাকে বস্তুটির ভরবেগ বলে। বস্তুটির ভর ও বেগের গুণফল হল ভরবেগের পরিমাপ। ভরবেগের SI একক- kg m s-1

4. কোনো বইকে হাতের ক্রিয়া বলে ঠেললে সেটিও সমান প্রতিক্রিয়া দেয়। তাহলে বইটা সরে যায় কেন? এইভাবে বড়ো পাথর সরে না কেন?

5. বায়ুশূন্য স্থানে পাখি উড়তে পারে না কেন?

উঃ- পাখি আকাশে ওড়ার সময় তার ডানা দিয়ে বাতাসের ওপর বল প্রয়োগ করে। ফলে বাতাসও পাখির ডানার ওপর সমান ও বিপরীতমুখী প্রতিক্রিয়া বল প্রয়োগ করে। এই প্রতিক্রিয়া বলই পাখিকে আকাশে উড়তে সাহায্য করে। কিন্তু বায়ু শূন্য স্থানে পাখি ডানার সাহায্যে নীচের দিকে বল প্রয়োগ করলেও বাতাস না থাকায় কোনো প্রতিক্রিয়া বলের সৃষ্টি হয় না। ফলে বায়ুশূন্য স্থানে পাখি উড়তে পারে না।

6. ভরবেগের ধারনা ব্যতিরেকে নিউটনের দ্বিতীয় গতিসূত্র বিবৃত করো।

উঃ- বস্তুর ওপর অপ্রতিমিত বল প্রযুক্ত হলে বস্তু ত্বরণসহ চলতে থাকবে এবং বল যেদিকে ক্রিয়া করবে বস্তুর ত্বরণও সেই অভিমুখে ঘটবে।

7. সমদ্রুতি ও অসমদ্রুতি বলতে কী বোঝায়?

উঃ- সমদ্রুতিঃ যদি কোনো কণা বা বস্তু সমান সময়ের ব্যবধানে সমান দূরত্ব অতিক্রম করে তাহলে কণা বা বস্তুটির দ্রুতিকে সমদ্রুতি বলে।

অসমদ্রুতিঃ যদি কোনো কণা বা বস্তু সমান সময়ের ব্যবধানে অসমান দূরত্ব অতিক্রম করে তাহলে কণা বা বস্তুটির দ্রুতিকে অসমদ্রুতি বলে।

8. বলের সংযোজন সংক্রান্ত সামন্তরীক সূত্রটি লেখো।

উঃ- একটি বিন্দু থেকে ক্রিয়াশীল দুটি বলের মান ও অভিমুখ যদি ওই বিন্দু থেকে অঙ্কিত সামন্তরিকের দুটি সন্নিহিত বাহু দ্বারা প্রকাশ করা যায় তাহলে ওই বিন্দু থেকে অঙ্কিত সামন্তরিকের কর্ণ লব্ধি বলের মান ও অভিমুখ প্রকাশ করবে।

9. সমবেগে চলমান গাড়ির ভেতরে বসে থাকা যাত্রী একটি বলকে সোজা উপরের দিকে ছুঁড়ে দিলে কিছুক্ষণ পরে বলটি সোজাসুজি এসে যাত্রীর হাতে পড়ে কেন?

উঃ- সমবেগে চলন্ত গাড়ির ভেতরে বসে কোনো যাত্রী একটি বলকে সোজা ওপরের দিকে ছুঁড়ে দিলে বলটি আবার তার হাতে এসে পড়ে। গতি জাড্যের ফলেই এমন হয়। কারন, চলন্ত গাড়ির মধ্যে যাত্রী অ বল উভয়েই গাড়ির বেগে চলে। তাই ওপরের দিকে ছুঁড়ে দিলেও গতি জাড্যের জন্য বলটি গাড়ির বেগেই সামনের দিকে এগিয়ে চলে এবং একই সঙ্গে নীচে নামতে থাকে। ফলে বলটি আবার চলন্ত গাড়ির যাত্রীর হাতে নেমে আসে। গতিজাড্য না থাকলে ছুঁড়ে দেবার পর বলটি যাত্রীর পেছনের দিকে চলে যেত।

10. কোনো বস্তুর বেগ নেই, কিন্তু ত্বরণ আছে- ব্যাখ্যা করো।

উঃ- কোনো বস্তুর বেগ শূন্য হলেও তার ত্বরণ থাকতে পারে। উদাহরন স্বরূপ বলা যায়, কোনো বস্তুকে উলম্বভাবে ওপরের দিকে ছুঁড়ে দিলে বস্তুটি একটি সর্বোচ্চ উচ্চতায় পৌঁছায় এবং ওই সময় বস্তুটি মুহুর্তের জন্য স্থির হয়। অর্থাৎ বস্তুটির গতিবেগ শূন্য হয়। কিন্তু তখনও তার ওপর অভিকর্ষজ ত্বরণ ক্রিয়াশীল থাকে।

11. বন্দুক থেকে গুলি ছুড়লে বন্দুক পেছনের দিকে ধাক্কা দেয় কেন?

উঃ- বন্দুক থেকে গুলি ছোড়ার সময় নলের মধ্যে গুলির ওপর বল প্রযুক্ত হয়। তার ক্রিয়ায় গুলিটি প্রচণ্ড বেগে সামনের দিকে ছূটে যায়। সঙ্গে সঙ্গে গুলিটিও বন্দুকের ওপর সমান ও বিপরীতমুখী প্রতিক্রিয়া বল প্রয়োগ করে। যার ফলে বন্দুকটি পিছনের দিকে ধাক্কা দেয়।

12. বলের ঘাত ও ঘাত বল বলতে কী বোঝ?

উঃ- কোনো বস্তুর উপর স্থির মানের কোনো বল কিছু সময় ধরে ক্রিয়া করলে, ওই বলের মান এবং ক্রিয়া করার সময় গুণফলকে বলের ঘাত বলে।

কোনো বস্তুর উপর যখন বড়ো মানের কোনো বল খুব অল্প সময়ের জন্য ক্রিয়া করে তখন ওই বলকে ঘাত বল বলে।

13. একটি মাল ভরতি ট্রাক এবং একটি খালি ট্রাক একই বেগে চলছে। ট্রাক দুটির গঠনও হুবহু এক। ব্রেক কষে কোনটিকে থামানো বেশি সহজ- ব্যাখ্যা করো।

উঃ- একটি ট্রাক খালি অবস্থায় একটি নির্দিষ্ট বেগ নিয়ে গতিশীল। ট্রাকটিকে থামাতে কিছু পরিমান বল বিপরীত দিক থেকে প্রয়োগ করতে হবে। ওই একই রকম একটি ট্রাক মাল ভরতি অবস্থায় একই বেগে গতিশীল থাকলে মাল ভরতি থাকা ট্রাকটিকে থামাতে অনেক বেশি পরিমান বল প্রয়োগ করতে হবে। কারন মাল-ভরতি ট্রাকটির ভর বেশি হওয়ায় তার ভরবেগ বেশি হয়, তাই সেটিকে থামাতে বেশি বল প্রয়োগ করতে হবে।

14. কখন কোনো বস্তুকণার ত্বরণ ও বেগের গতির অভিমুখ বিপরীত হয়?

উঃ- কোনো বস্তুকে উলম্বভাবে ওপরের দিকে ছুঁড়ে দিলে বস্তুটির গতির অভিমুখ উর্দ্ধমুখী হয় এবং অভিকর্ষজ ত্বরণ নিচের দিকে কাজ করে।

15. বৃত্তীয় গতি ও ঘূর্ণন গতির মধ্যে পার্থক্য লেখো।

উঃ-

বৃত্তীয় গতি ঘূর্ণন গতি
কোনো বস্তুকণা একটি বিন্দুকে কেন্দ্র করে তার চারদিকে বৃত্তাকার পথে ঘুরতে থাকলে ওই কণাটির গতিকে বৃত্তীয় গতি বলে।একটি বস্তু যদি নিজের অক্ষের সাপেক্ষে চারদিকে বৃত্তাকারে ঘোরে তাহলে বস্তুটির গতিকে ঘূর্ণন গতি বলে।
এই ক্ষেত্রে একটি বস্তুর অবস্থান সময়ের সঙ্গে পরিবর্তিত হয়।এই ক্ষেত্রে একটি বস্তু নিজের অক্ষের সাপেক্ষে স্থানান্তরীত হয় না।
এই ক্ষেত্রে একটি বস্তুর গতির অভিমুখ প্রতি মুহুর্তে পরিবর্তিত হয়।এই ক্ষেত্রে একটি বস্তুতে অবস্থিত বিভিন্ন কণার গতির অভিমুখ প্রতি মুহুর্তে পরিবর্তিত হয়।
উদাহরনঃ পরমানুর নিউক্লিয়াসের চারদিকে ইলেকট্রনের আবর্তন।উদাহরনঃ পৃথিবীর নিজ অক্ষের সাপেক্ষে ঘূর্ণন।
Class 9 Physical Science Chapter 2

16. পাখি কিভাবে আকাশে উড়ে তা ব্যাখ্যা করো।

আরও দেখুন:  নবম শ্রেণীর ইতিহাস সিলেবাস | Class 9 History Syllabus

উঃ- পাখির আকাশে ওড়া বলের সংযোজন সংক্রান্ত সামন্তরিক সূত্রের সাহায্যে ব্যাখ্যা করা যায়।

পাখি আকাশে ওড়ার সময় তার ডানার সাহায্যে বায়ুর উপর বল প্রয়োগ করে OD এবং OE বরাবর। বায়ুও OD এবং OE বরাবর ডানার উপর প্রতিক্রিয়া বল প্রয়োগ করে। OD বলকে OB দ্বারা এবং OE বলকে OA দ্বারা প্রকাশিত করলে OBCA একটি সামন্তরিক উৎপন্ন হয়, যার কর্ণ হল OC । বলের সংযোজন সূত্রানুযায়ী, লব্ধি বল ক্রিয়া করবে OC বরাবর। এর ফলে পাখি OC বরাবর উড়ে যাবে।

class 9 physical science chapter 2

17. চলন্ত বাস হঠাৎ থেমে গেলে আরোহী সামনের দিকে হেলে পড়ার কারন কী?

উঃ- চলন্ত বাসের মধ্যে যাত্রী দাঁড়িয়ে এবং বসে আছে। বাসটি হঠাৎ থেমে গেলে যাত্রীরা সামনের দিকে হেলে পড়ে। বাসটি গতিশীল অবস্থায় থাকার সময় যাত্রীরাও গতিশীল অবস্থায় ছিল। বাসটি হঠাৎ থেমে গেলে বাসের মেঝের সংস্পর্শে থাকা যাত্রীদের পা স্থির অবস্থায় আসে, কিন্তু দেহের উপরের অংশ গতি-জাড্যের জন্যে গতিশীল অবস্থায় থাকতে চেষ্টা করে। এর ফলে লোকেরা সামনের দিকে হেলে পড়ে।

18. ভরবেগের সংরক্ষণ সূত্রটি বিবৃত করো ও গাণিতিক ব্যাখ্যা করো।

উঃ- ” কোনো বস্তু সমষ্টির ওপর বাইরে থেকে কোনো বল প্রযুক্ত না হলে বস্তুগুলির মধ্যে পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়া ঘটলেও কোনো নির্দিষ্ট দিকে তাদের রৈখিক ভরবেগ অপরিবর্তিত থাকে। অর্থাৎ ক্রিয়া-প্রতিক্রিয়ার পূর্বে কোনো নির্দিষ্ট দিকে বস্তুগুলির মোট রৈখিক ভরবেগ যা ছিল, ক্রিয়া-প্রতিক্রিয়ার পরেও ওই নির্দিষ্ট দিকে তাদের মোট রৈখিক ভরবেগ তাই থাকবে। ”

ধরি, m1 ও m2 ভরসম্পন্ন দুটি বস্তু যথাক্রমে u1 এবং u2 বেগে একই সরলরেখা বরাবর চলতে চলতে সংঘাত ঘটলো। সংঘাতের পর বস্তু দুটি যথাক্রমে v1 এবং v2 বেগে একই রেখা বরাবর একই দিকে চলতে লাগলো।

সুতরাং সংঘাতের পূর্বে বস্তু দুটির মোট ভরবেগ = m1u1 + m2u2

সংঘাতের পরে মোট এদের ভরবেগ = m1v1 + m2v2

বস্তুদুটির ওপর কোনো বাহ্যিক বল ক্রিয়া না করলে অর্থাৎ শুধুমাত্র পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়া বল্গুলি ক্রিয়াশীল হলে ভরবেগের সংরক্ষণ সূত্রানুসারে, m1u1 + m2u2 = m1v1 + m2v2

19. নিউটন ও ডাইনের মধ্যে সম্পর্ক প্রতিষ্ঠা করো।

উঃ- 1 নিউটন = 1 কিগ্রা. x 1 মিটার/সে.2

= 1000 গ্রাম x 100 সেমি./ সে.2

= 105 গ্রাম. সেমি./ সে.2

= 105 ডাইন

20. নিউটনের প্রথম গতিসূত্রটি (Newton’s 1st Law of Motion) লেখো।

উঃ- বাইরে থেকে বল প্রযুক্ত না হলে স্থির বস্তু চিরকাল স্থির থাকবে এবং সচল বস্তু চিরকাল সমবেগে সরলরেখায় চলতে থাকবে।

21. স্থিতি ও গতি কথা দুটি আপেক্ষিক – ব্যাখ্যা করো।

উঃ- কোনো বস্তুর স্থিতি ও গতিশীল অবস্থা প্রকৃতপক্ষে আপেক্ষিক বিষয়। এটি পর্যবেক্ষকের অবস্থার ওপর নির্ভর করে। পর্যবেক্ষক স্থির অবস্থায় থেকে দূরের ঘড়বাড়ি বা গাছপালাকে স্থির অবস্থায় দেখবে। আবার ওই পর্যবেক্ষক চলন্ত বাস বা ট্রেন থেকে দেখলে দুরের ওই ঘড়বাড়ি ও গাছপালাকে বিপরীত দিকে গতিশীল বলে মনে করবে। একজন রাস্তায় দাঁড়িয়ে থাকা স্থির পর্যবেক্ষকের নিকট একটি চলন্ত বাসের যাত্রীকে গতিশীল বলে মনে হবে। আবার পাশাপাশি একই বেগে চলন্ত দুটি বাসের যাত্রীদের পরস্পরকে স্থির বলে মনে হয়। তাই এই মহাবিশ্বে পরম স্থিতি বা পরম গতি বলে কিছু নেই। সব স্থিতি বা গতি হল আপেক্ষিক স্থিতি বা আপেক্ষিক গতি।

22. ত্বরণ কাকে বলে?

উঃ- কোনো বস্তুর বেগ যদি পরিবর্তিত হতে থাকে, তাহলে সময়ের সাপেক্ষে বেগ পরিবর্তনের হারকে ওই বস্তুটির ত্বরণ বলে। ত্বরণ একটি ভেক্টর রাশি। এর CGS এবং SI একক যথাক্রমে মিটার/সে (m s-2) এবং সেমি।/সে (cm s-2)

23. দ্রুতি ও বেগের মধ্যে পার্থক্য লেখো।

উঃ-

দ্রুতি বেগ
কোনো কণা বা বস্তু একক সময়ে যে দূরত্ব অতিক্রম করে তাই হল ওই কণা বা বস্তুর দ্রুতি।একক সময়ে কোনো গতিশীল কণা বা বস্তুর সরণের পরিমান হল তার বেগ।
দ্রুতির মান আছে কিন্তু অভিমুখ নেই, তা দ্রুতি একটি স্কেলার রাশি ।বেগের মান ও অভিমুখ উভয়েই আছে, তাই এটি একটি ভেক্টর রাশি।
একটি গতিশীল বস্তুর গড় দ্রুতি শূন্য হতে পারে না।একটি গতিশীল বস্তুর গড় বেগ শূন্য হতে পারে।
সমদ্রুতি সম্পন্ন একটি বস্তু সমবেগ সম্পন্ন হতেও পারে আবার নাও পারে।সমবেগ সম্পন্ন একটি বস্তু সমদ্রুতি সম্পন্ন হবেই।
Class 9 physical science chapter 2

24. চলন্ত ট্রাম থেকে নামার সময় সামনের দিকে কিছুটা ছূটে যেতে হয়?

উঃ- চলন্ত ট্রাম থেকে নামার সময় যখন আরোহী মাটিতে পা দেয় তখন দেহের নিন্মাংশ স্থির হয়ে পড়ে। কিন্তু, গতিজাড্যের জন্য দেহের ওপরের অংশ সচল থাকতে চায়। সুতরাং, সাম্য বজায় রাখতে আরোহীকে দেহের ওপরের অংশ পিছনের দিকে কিছুটা ছুটে নামতে হয়। যার ফলে দেহের ওপরের অংশ কিছুদূর এগিয়ে এসে স্থির হয়। সামনের দিকে মুখ থুবড়ে পড়ে যাওয়ার সম্ভবনা থাকে না।

25. ত্বরণের এককে প্রতি সেকেণ্ড কথাটি দুবার ব্যবহার হওয়ার কারন কী?

উঃ-

ত্বরণ\; =\frac{বেগের\;পরিবর্তন}{সময়}

ত্বরণের এককে সময়ের একক একবার আসে বেগের পরিবর্তনের ক্ষেত্রে এবং আর একবার আসে পরিবর্তনের হার বোঝাতে। এই কারনে ত্বরণের এককে প্রতি সেকেণ্ড কথাটি দুবার ব্যবহার করা হয়।

26. বস্তুর ভর হল বস্তুর জাড্যের পরিমাপ- ব্যাখ্যা করো। অথবা নিউটনের দ্বিতীয় গতিসূত্র থেকে দেখাও, ভর হল জাড্যের পরিমাপ।

উঃ- নিউটনের দ্বিতীয় সূত্রানুসারে, F=ma; F= প্রযুক্ত বল ; m = বস্তুর ভর; a = বস্তুর ত্বরণ

ধরা যাক, একই বল F দুটি বস্তুর ওপর ক্রিয়া করছে। এদের একটির ভর m1 এবং অপরটির ভর m2

দ্বিতীয় সূত্রানুসারে,

F=m_1a_1 ............(1)\;[a_1=প্রথম \;বস্তুর\;ত্বরণ]\\ F=m_2a_2...............(2)\;[a_2=দ্বিতীয় \;বস্তুর\;ত্বরণ]\\\therefore \;m_1a_1=m_2a_2;\\বা,\;\frac{a_1}{a_2}=\frac{m_2}{m_1}\\অতএব \;লেখা \;যায়, a\;\alpha\;\frac{1}{m}; 

ভিন্ন ভরের বস্তুর ওপর একই মানের বল ক্রিয়া করলে বস্তুগুলিতে উৎপন্ন ত্বরণ সংশ্লিষ্ট ভরের ব্যাস্তানুপাতে পরিবর্তিত হয়। বস্তুর ভর যতো বেশি হবে নির্দিষ্ট বলের প্রভাবে তার ক্ষেত্রে ত্বরণ সৃষ্টি করা ততো কষ্টকর হবে। অর্থাৎ যে বস্তুর ভর যত বেশি তার গতিবেগ পরিবর্তন করা ততো শক্ত। যে বস্তুর গতিবেগ পরিবর্তন করা যতো কষ্টসাধ্য সেই বস্তুর জাড্য বা জড়তা ততো বেশি। সুতরাং একথা বলা যায় যে বস্তুর ভর যতো বেশি হবে তার জাড্য ততো বেশি হবে। অর্থাৎ বস্তুর ভর হল বস্তুর জাড্যের পরিমাপ।

আরও দেখুন:  নবম শ্রেণীর ইতিহাস সিলেবাস | Class 9 History Syllabus

27. ঘোড়া গাড়িকে টানে, গাড়িও ঘোড়াকে টানে। তবু ঘোড়ার গাড়ি সামনে এগিয়ে চলে কিভাবে?

উঃ- যখন ঘোড়া গাড়িকে টানে তখন গাড়ির ওপর ক্রিয়াবল প্রযুক্ত হয় এবং একই সঙ্গে গাড়িও ঘোড়াকে প্রতিক্রিয়া বল প্রয়োগ করে। ক্রিয়া ও প্রতিক্রিয়া বল দুটি ভিন্ন বস্তুর ওপর ক্রিয়া করে বলে এরা সাম্য প্রতিষ্ঠা করতে পারে না। ঘোড়ার গাড়ির চাকা ও রাস্তার স্পর্শতলে একটি ঘর্ষণ বল কাজ করে যা গাড়ির গতিকে বাধা দেয়। ঘোড়ার দ্বারা প্রযুক্ত বল বেশি হলে তা ঘর্ষণ বলের সীমামান অপেক্ষা বেশি হয় এবং ঘোড়ার গাড়ি গতিশীল হয়। ফলে ঘোড়ার গাড়ি সামনের দিকে এগিয়ে চলে।

28. কোনো বস্তুর গড় দ্রুতি শূন্য না হলেও গড় বেগ শূন্য হতে পারে কী?

উঃ- কোনো বস্তু একটি বিন্দু থেকে যাত্রা শুরু করে আবার যদি সেই বিন্দুতে ফিরে আসে তাহলে তার সরণ শূন্য হয়।

আমরা\; জানি, \;গড়বেগ=\frac{মোট\;সরণ}{মোট\;সময়}

এক্ষেত্রে যেহেতু মোট সরণ = শূন্য; তাই গড়বেগ = শূন্য

আবার\; গড়\; দ্রুতি = \frac{মোট\;অতিক্রান্ত\;দূরত্ব}{মোট\;সময়}

এক্ষেত্রে যেহেতু মোট অতিক্রান্ত দূরত্ব শূন্য নয়, তাই গড়দ্রুতি শূন্য নয়।

29. সময় -বেগ লেখচিত্র ব্যবহার করে v=u+at সমীকরণ প্রতিষ্ঠা করো।

উঃ- ধরা যাক, একটি বস্তুর প্রাথমিক বেগ =u । বস্তুটি a সমত্বরণে গতিশীল থেকে t সময় পরে অন্তিম বেগ v লাভ করলো।

গতিবেগ – সময় লেখচিত্রে AB রেখা বস্তুর গতি নির্দেশ করে।

শর্তানুযায়ী, সময়, t=OC, প্রাথমিক বেগ, u=OA, অন্তিম বেগ, v=CB, ত্বরণ =a

class 9 physical science chapter 2
\therefore \;a=\frac{বেগ\;বৃদ্ধি}{সময়}=\frac{BD}{AD}=\frac{BC-DC}{AD}\\বা,\;a=\frac{BC-OA}{OC}\\বা,\;a=\frac{v-u}{t}\\বা,\;v-u=at\\বা,\;\bold{\color{Blue} v=u+at}

30. লেখচিত্র ব্যবহার করে v2=u2+2as সমীকরণ প্রতিষ্ঠা করো।

উঃ- উপরের লেখচিত্র থেকে পাই,

ত্বরণ, a=\frac{BD}{AD}=\frac{BD}{OC}\\সুতরাং\; as=\frac{BD}{OC}\times OABC ট্রাপিজিয়ামের\; ক্ষেত্রফল\\বা, as=\frac{BD}{OC}\times \frac{1}{2}(OA+CB)\times OC\\=\frac{1}{2}\times BD\times (OA+CB)\\=\frac{1}{2}\times (CB-CD)\times (OA+CB)\\বা,as=\frac{1}{2}(v-u)\times (v+u)\\=\frac{1}{2}(v^2-u^2)\\\therefore v^2-u^2=2as\\বা, \bold {\color{blue}v^2=u^2+2as}

31. বেগ-সময় লেখচিত্রের সাহায্যে S= ut+1/2at2 সমীকরণটি প্রতিষ্ঠা করো।

উঃ- ধরা যাক, একটি বস্তুর প্রাথমিক বেগ =u, বস্তুটি a সমত্বরণে গতিশীল থেকে t সময় পরে v বেগ লাভ করলো। আমরা জানি, বেগ-সময় লেখচিত্র ও সময়- অক্ষের দ্বারা সীমাবদ্ধ ক্ষেত্রের ক্ষেত্রফলটি বস্তু যে দূরত্ব অতিক্রম করে তার মান নির্দেশ করে। লেখচিত্রে গতি নির্দেশক রেখা AB, বেগ অক্ষ, সময় অক্ষ ও CB সরলরেখা দ্বারা সীমাবদ্ধ ক্ষেত্রটি হল OABC ট্রাপিজিয়াম (উপরের লেখচিত্র থেকে)।

অতএব, বস্তু\; কর্তৃক\;অতিক্রান্ত \;দূরত্ব,\\ s=OABC\;ট্রাপিজিয়ামের \;ক্ষেত্রফল\\ = OADC\\আয়েত ক্ষেত্রের \; ক্ষেত্র ফল+ABD\;ত্রিভূজের \;ক্ষেত্র ফল, \\বা, s=OA\times OC +\frac{1}{2}AD\times DB\\\therefore a=\frac{BD}{AD}; \;\;বা,\;a=\frac{BD}{t};\;\;বা,\; BD=at\\\therefore s=ut+\frac{1}{2}t.at\\\bold{ \color{blue} s=ut+\frac{1}{2}at^2}

32. বন্দুকের পিছু হটা রৈখিক ভরবেগের সংরক্ষণ সূত্রের সাহায্যে ব্যাখ্যা করো।

উঃ- বন্দুক থেকে বুলেট ছোড়াঁর পূর্বে বন্দুক এবং বুলেট উভয়ই স্থির অবস্থায় থাকে। সুতরাং বন্দুক এবং বুলেটের মোট ভরবেগ শূন্য হয়। এখন বন্দুক থেকে বুলেট ছোড়াঁর পরে বুলেটে ভরবেগের সৃষ্টি হয়, বুলেটের ভরবেগ = বুলেটের ভর x বুলেটের বেগ। বন্দুকেরও একটি ভরবেগের সৃষ্টি হয়।

ভরবেগের সংরক্ষণ সূত্রানুযায়ীঃ

বুলেটের ভরবেগ + বন্দুকের ভরবেগ = ০

অতএব, বন্দুকের ভরবেগ = – বুলেটের ভরবেগ

অর্থাৎ, বন্দুকের ভর x বন্দুকের বেগ = -(বুলেটের ভর x বুলেটের বেগ)

অতএব, বন্দুকের বেগ = -(বুলেটের ভর x বুলেটের বেগ) ÷ বন্দুকের ভর

ঋণাত্মক চিহ্ন বোঝায় যে দিকে বন্দুকটি বুলেটের বেগের বিপরীত দিকে গতিশীল হয়। সুতরাং, বন্দুকটি বন্দুক ধারীকে পেছন দিকে ধাক্কা দেয়।

33. একটি রোলারকে ঠেলা অপেক্ষা টানা সহজতর কেন?

উঃ- রোলারকে ঠেলার প্রযুক্ত বলের দুটি উপাংশের মধ্যে একটি রোলারকে সামনের দিকে গতিশীল করে এবং অন্যটি রোলারটির ওজন বৃদ্ধি করে। ফলে রোলারটিকে গতিশীল করতে অসুবিধা হয়। কিন্তু রোলারকে টানার সময় যুক্ত বলের দুটি উপাংশের মধ্যে একটি রোলারকে সামনের দিকে গতিশীল করে । আর অন্যটি রোলারটির ওজন কমায় এবং হালকা করে। ফলে রোলারটিকে গতিশীল করতে সুবিধা হয়। সুতরাং একটি রোলারকে ঠেলার চেয়ে টানাই সুবিধাজনক।

34. কোনো বস্তুর ভর বেশি হলেই ভরবেগ বেশি হবে কী?

উঃ- ভরবেগ হল ভর ও বেগের গুণফল। তাই কোনো বস্তুর ভর বেশি হলে অবশ্যই ভরবেগ বেশি হবে।

নবম শ্রেণীর ভৌত বিজ্ঞান চতুর্থ অধ্যায়ঃ দ্রবন | Class 9 Physical Science Chapter 4.3

⬕ বল ও গতি অধ্যায়ের গাণিতিক প্রশ্ম-উত্তর ( Physical Science Chapter-2 Math Problem)

1.একটি খেলনা গাড়ি 20 cm.s-1 বেগে চলছিল। 1 m দূরত্ব যাবার পরে ওই গাড়ির বেগ দাঁড়াল 30 cm.s-1। গাড়ির ত্বরণ নির্ণয় করো।

2. একটি ট্রেন 60 km.h-1 দ্রুতিতে চলছিল। ব্রেক কষার ফলে 1 m.s-1 মন্দন সৃষ্টি হল। ট্রেনটির থামতে কত সময় লাগবে? 16.66 s

3. একটি গাড়ি স্থির অবস্থা থেকে 5 ms-2 সমত্বরণে চলতে শুরু করল। 10 s এ গাড়িটি কত দূরত্ব যাবে?

4. 5kg ভরের একটি বস্তু 10 m/s বেগে চলছে। একে 20 সে. সময়ে থামাতে কত বল প্রয়োগ করবে?

5. 20 গ্রাম ভরের একটি বস্তুর প্রাথমিক বেগ 10 সেমি/সে. এবং 5 সে. পরে এর বেগ 40 সেমি/সে; বস্তুর ওপর ক্রিয়াশীল বলের মান নির্ণয় করো।

6. 50 গ্রাম ভরের কোনো বস্তুর ওপর 2 নিউটন বল প্রযুক্ত হলে, ত্বরণ কত হবে?

7. এক ব্যাক্তি প্রথমে পূর্বদিকে 500 মিটার, পরে উত্তর দিকে 500 মিটার এবং শেষে পশ্চিম দিকে 1 কিমি. গেলেন। এই ব্যাক্তির সরন কত?

8. একটি ট্রেন 72 কিমি/ঘণ্টা বেগে চলছিল। ব্রেক কষার 20 সে. পর ট্রেনটি স্থির হল। ট্রেনটির মন্দন ও ব্রেক কষার পর অতিক্রান্ত দূরত্ব নির্ণয় করো।

আমাদের পোস্টের গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের Facebook Page ফলো করুন এবং Telegram চ্যানেল জয়েন করুন।

WhatsApp Channel Follow
Telegram Channel Join Now
Facebook Page Follow

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top