Last Updated on November 30, 2022 by Science Master
গণিত মডেল অ্যাকটিভিটি টাক্স অক্টবর ২০২১
অষ্টম শ্রেণী
![board 1523537 1920](https://i0.wp.com/sciencemaster.in/wp-content/uploads/2021/10/board-1523537_1920.jpg?resize=500%2C222&ssl=1)
বাংলার শিক্ষা পোর্টালে ২০২১ সালের অক্টবর মাসের জন্য অষ্টম শ্রেণীর মডেল অ্যাকটিভিটি টাক্স দেওয়া হয়েছে। ছাত্র-ছাত্রীদের সুবিধার জন্য অষ্টম শ্রেণীর মডেল অ্যাকটিভিটি টাক্স এর মধ্যে গণিত বিষয়ের যে অ্যাকটিভিটি টাক্স (Mathametics Model Activity Task) তার উত্তর ছাত্র-ছাত্রীদের সুবিধার জন্য করে দেওয়া হলো। এটা অষ্টম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের গণিত বিষয়ের মডেল অ্যাকটিভিটি টাক্স (Mathametics Model Activity Task) উত্তর করার জন্য কাজে লাগবে।
নীচের প্রশ্মগুলির উত্তর দাওঃ
- বহুমুখী উত্তরধর্মী প্রশ্ম (MCQs)ঃ- 1x 4 = 4
(i) (p2x -q2x)সংখ্যামালাটির একটি উৎপাদক হলো-
(a) p (b) q (c) pq (d) p – q
উঃ- p – q
(ii) 5 অশ্ব ক্ষমতা সম্পন্ন একটি পাম্প 36000 লিটার জল 8 ঘণ্টায় উপরে তুলতে পারে। নীচের সঠিক সম্পর্কটি হলো-
(a) পাম্পের ক্ষমতা একই থাকলে জলের পরিমান সময়ের সঙ্গে ব্যাস্ত সমানুপাতী।
(b) জলের পরিমান একই থাকলে সময় পাম্পের ক্ষমতার সঙ্গে সরল সমানুপাতী ।
(c) সময় একই থাকলে জলের পরিমান পাম্পের ক্ষমতার সঙ্গে ব্যাস্ত সমানুপাত।
(d) পাম্পের ক্ষমতা একই থাকলে জলের পরিমান সময়ের সরল সমানুপাতী ।
উঃ- পাম্পের ক্ষমতা একই থাকলে জলের পরিমান সময়ের সরল সমানুপাতী ।
(iii) Mr. A একটি জগে 1:3 অনুপাতে সিরাপ ও জল মিশিয়ে এক প্র্রকার শরবত তৈরী করেছে। এই শরবতের y একক শরবত তুলে নিয়েছে। এই y একক শরবতে সিরাপ আছে-
(a) 1/3 . y একক (b) 3/4 . y একক (c) 1/4 . y একক (d) 2/3 . y একক।
উঃ- 1/4 . y একক ।
(iv)
চিত্রের সঙ্গে সম্পর্ক যুক্ত সঠিক সম্পর্কটি হলো-
(a) ∠P=80o , ∠Q=50o (c) ∠P=50o , ∠Q=50o
(b) ∠P=50o , ∠Q=80o (d) ∠P=70o , ∠Q=60o
উঃ- ∠P=80o , ∠Q=50o
2. সত্য / মিথ্যা লেখো (T/F): 1 x 3 = 3
(i)
উঃ- মিথ্যা।
(ii) Mr. B একা 1 দিনে একটি কাজের 1/20 অংশ করে। সম্পূর্ণ কাজটি করতে সময় নেয় 20 দিন।
উঃ- সত্য।
(iii) একটি লম্বা বাঁশের 30% মাটির নীচে পোঁতা আছে অর্থাৎ বাঁশটির 7/20 অংশ মাটির নিচে পোঁতা আছে।
উঃ- মিথ্যা।
3. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্মঃ 2 x 4 = 8
(i) (1 – 5x – 36x2 ) সংখ্যামালাটির একটি উৎপাদক (1 – 9x) হলে, অপর উৎপাদকটি নির্ণয় করো।
উঃ- 1 – 5x – 36x2
= 1 – (9 – 4)x – 36x2
= 1 – 9x + 4x – 36x2
= 1(1 – 9x) + 4x(1 – 9x)
= (1 – 9x) (1 + 4x)
অতএব, সংখ্যামালাটির অপর উৎপাদক (1 + 4x)
(ii) x3 – 8 এবং x3 + 2x2 – 8x এর ল.সা.গু নির্ণয় করো যেখানে x3 + 2x2 – 8x = x (x + 4) (x – 2)
উঃ- প্রথম রাশি, x3 – 8
= x3 – 23
= (x – 2)(x2 + 2x + 4)
দ্বিতীয় রাশি, x3 + 2x2 – 8x
= x(x + 4)(x – 2)
অতএব, নির্ণেয় ল.সা.গু = x(x – 2)(x + 4)(x2 + 2x + 4)
(iii)
পাশের চিত্রে ABC ত্রিভূজের AB এর বর্ধিতাংশBE এবং BC||DF হলে xo এবং yo এর মান নির্ণয় করো।
উঃ- ∆ABC এর AB এর বর্ধিতাংশ BE
∴ ∠CBE বহিঃস্থ কোণ এবং ∠BAC , ∠ACB , ∠ABC অন্তঃকোণ।
∴ ∠CBE = ∠BAC + ∠ACB [ ত্রিভূজের বহিঃকোণ, অন্তঃস্থ বিপরীত কোণ দুটির সমষ্টির সমান ]
বা, xo = 50o + 35o
বা, xo = 85o
আবার, BC || DF
∴ ∠CBE = ∠FDE [ অনুরূপ কোণ ]
∴ xo = yo
অর্থাৎ, yo = 85o
নির্ণেয় মান xo = yo = 85o
(iv) কর্ড লাইনে হাওড়া থেকে বর্ধমানের 85 দূরত্ব কি.মি. । কিন্তু মেইন লাইনে সেই দূরত্ব 5% বেশি । মেইন লাইনে হাওড়া থেকে বর্ধমানের দূরত্ব নির্ণয় করো।
উঃ- কর্ড লাইনে হাওড়া থেকে বর্ধমানের দূরত্ব 85 কি.মি.
মেইন লাইনে দূরত্ব 5% বেশি।
অতএব, মেইন লাইনের দূরত্ব = { 85 + (85×5)/100} = 89.25 কি.মি.
অতএব, মেইন লাইনে হাওড়া থেকে বর্ধমানের দূরত্ব 89.25 কি.মি.
4. যুক্তি দিয়ে প্রমাণ করো যে, কোনো ত্রিভূজের দুটি বাহুর দৈর্ঘ্য সমান হলে তাদের বিপরীত কোণগুলির পরিমাপ সমান হবে। 5
উঃ- দেওয়া আছেঃ- ABC একটি ত্রিভূজ যার AB=AC
প্রমাণ করতে হবেঃ- ∆ ABC এর সমান দৈর্ঘ্যের বাহু AB ও AC এর বিপরীত কোণগুলির পরিমাপ সমান অর্থাৎ ∠ABC= ∠ACB
অঙ্কনঃ- ∆ ABC এর ∠BAC এর সমদ্বিখণ্ডক AD অঙ্কন করলাম যা BC বাহুকে D বিন্দুতে ছেদ করল।
প্রমাণঃ- ∆ ABD ও ∆ ACD এর মধ্যে AB=AC (প্রদত্ত)
∠BAD = ∠CAD [AD, ∠BAC এর সমদ্বিখণ্ডক ]
AD ত্রিভূজ দুটির সাধারণ বাহু।
∆ ABD ≅ ∆ ACD [ S-A-S শর্ত অনুসারে ]
∠ABD = ∠ACD
∠ABC = ∠ACB (প্রমাণিত)
ENVS Model Activity Compilation