mathematics activity task sept 2021

Mathematics Model Activity Task Sept 2021 Class 8

Last Updated on November 30, 2022 by Science Master

অষ্টম শ্রেণীর গণিত বিষয়ের মডেল অ্যাকটিভিটি টাস্ক সেপ্টেম্বর ২০২১

mathematics activity task sept 2021
Mathematics Model Activity Task Sept 2021
  1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ম (MCQs)

(i) এক ধরনের পিতলে তামা ও দস্তার পরিমানের অনুপাত 5:2; এই ধরনের 28 কিগ্রা. পিতলে তামা আছে

(a) 8 কিগ্রা. (b) 11.2 কিগ্রা. (c) 16.8 কিগ্রা. (d) 20 কিগ্রা.

উঃ- 20 কিগ্রা.

(ii) বুলু ও তথাগত একটি কাজ একা একা যথাক্রমে ২০ দিনে ও ৩০ দিনে করতে পারে। দু জনে একসঙ্গে ১ দিনে করে

(a) svg অংশ (b) (20+30) অংশ

(c) svg অংশ (d) svg অংশ

উঃ- svg অংশ

(iii)

mathematics activity task sept 2021 class 8

(a) QR<PR (b) PR<PQ

(c) QR<PQ (d) QR>PQ

উঃ- QR>PQ

(iv) (2m+5n) (2m-5n) এবং mm(2m-5n) সংখ্যামালা দুটির গ. সা. গু হলো

(a) 1 (b) mm (2m+5n) (2m-5n)

আরও দেখুন:  অষ্টম শ্রেণীর পরিবেশ ও বিজ্ঞানঃ আলো অধ্যায়ের প্রশ্ম-উত্তর | Poribesh o Bigyan Class 8 Light Chapter

(c) (2m+5n) (d) (2m-5n)

উঃ- (2m-5n)

2. সত্য / মিথ্যা লেখো (T/F):

(i) svg

উঃ- মিথ্যা।

(ii)

math model activity task sept 2021 class 8চিত্রে, xo = 70o – 50o

উঃ- মিথ্যা।

(iii) হারুণচাচা 1 দিনে কোনো কাজের 1/10 অংশ করেন। সম্পূর্ণ কাজটি করতে হারুণচাচার 10 দিন সময় লাগবে।

উঃ- সত্য।

(iv) 2.25 টাকা, 5 টাকার শতকরা 4.5

উঃ- মিথ্যা।

3. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্মঃ

(i) গণিতের ভাষায় সমস্যাটি হলো

গরুর সংখ্যা (টি)সময় (দিন)খড়ের পরিমান (কাহন)
8154
1072x

(a) সময় স্থির থাকলে গোরুর সংখ্যার সঙ্গে খড়ের পরিমাণের সমানুপাত সম্পর্কটি লেখো।

উঃ- সময় স্থির থাকলে গরুর সংখ্যা বাড়লে বা কমলে খড়ের পরিমান বাড়বে বা কমবে, সুতরাং ইহা সরল সমানুপাত।

(b) গোরুর সংখ্যা স্থির থাকলে সময়ের সঙ্গে খড়ের পরিমাণের সমানুপাত সম্পর্কটি লেখো।

উঃ- গরুর সংখ্যা স্থির থাকলে সময় বাড়লে বা কমলে খড়ের পরিমান বাড়বে বা কমবে, সুতরাং ইহা সরল সমানুপাত।

আরও দেখুন:  অষ্টম শ্রেণীর পরিবেশ বিজ্ঞান দ্বিতীয় অধ্যায় প্রশ্ম-উত্তর | Poribesh o Bigyan Class 8 Chapter 2

(ii) x2+px+q বীজগাণিতিক সংখ্যামালায় p=a+b এবং q=aXb হলে , সংখ্যামালাটির উৎপাদক দুটি লেখো।

উঃ- x2 + px + q

= x2 + (a+b)x + ab [p = a+b, q = ab]

= x2 + ax + bx + ab

= x(x+a) + b(x+a)

= (x+a)(x+b)

অতএব, সংখ্যামালাটির উৎপাদক হলো (x+a) ও (x+b)

4. যুক্তি দিয়ে প্রমাণ করো যে, ত্রিভূজের কোনো একটি বাহুকে বর্ধিত করলে যে বহিস্থ কোণ উৎপন্ন হয় সেটির পরিমাপ অন্তঃস্থ বিপরীত কোণ দুটির পরিমাপের যোগফলের সমান।

উঃ-

math model activity task sept 2021 class 8.

প্রদত্তঃ ABC একটি যে কোনো ত্রিভূজ নিলাম এবং BC বাহুকে D বিন্দু পর্যন্ত বর্ধিত করলাম। এরফলে বহিঃস্থ কোণ ∠ACD এবং অন্তঃস্থ বিপরীত কোণ দুটি ∠ABC ও ∠BAC উৎপন্ন হলো।

প্রামাণ্যঃ প্রমাণ করতে হবে যে, ∠ACD = ∠ABC + ∠BAC

অঙ্কনঃ ত্রিভূজ ABC এর C বিন্দু দিয়ে AB বাহুর সমান্তরাল সরলরেখাংশ CP অঙ্কন করলাম।

আরও দেখুন:  অষ্টম শ্রেণীর পরিবেশ বিজ্ঞান দ্বিতীয় অধ্যায়: পদার্থের প্রকৃতি | Class 8 Poribesh o Bigyan

প্রমাণঃ AB||CP এবং BD ছেদক

অতএব, ∠PCD = অনুরূপ ∠ABC ………..(i)

আবার, AB||CP এবং AC ছেদক

অতএব, ∠<ACP = একান্তর ∠BAC ………….(ii)

(i) ও (ii) যোগ করে পাই, ∠PCD + ∠ACP = ∠ABC + ∠BAC

অতএব, ∠ACD = ∠ABC + ∠BAC

পেলাম, ∠ABC + ∠BAC = ∠ACD

ত্রিভূজ ABC এর BC বাহুকে D পর্যন্ত বর্ধিত করায় যে বহিঃস্থ কোণ ∠ACD উৎপন্ন হয়েছে তার পরিমাপ অন্তঃস্থ বিপরীত কোণদুটি ∠ABC ও ∠BAC এর পরিমাপের সমষ্টির সমান। (প্রমাণিত)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top