Last Updated on December 9, 2021 by Science Master
Life Science Model Activity Task-2 Answer /জীবন বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় মডেল অ্যাকটিভিটি টাক্সের উত্তর।
COVID-19 এর জন্য সমস্ত বিদ্যালয়ের সমস্ত ক্লাসের ছাত্রছাত্রীদের জন্য বাংলার শিক্ষার উদ্দোগে
অনলাইন ক্লাসের ব্যবস্থা করা হয়েছে। এই অনলাইন ক্লাসে দশম শ্রেণীর জীবন বিজ্ঞান বিষয়ের ক্লাস হয়েছে। আর এই ক্লাসের উপর ভিত্তি করে ছাত্রছাত্রীদের জন্য জীবন বিজ্ঞান বিষয়ের দুটি মডেল অ্যাকটিভিটি টাক্স (Life Science Model Activity Task) দেওয়া হয়েছে। মূলত এটি প্রথম পরযায়ক্রমিক মূল্যায়নের জন্য নির্ধারিত পাঠ্য সূচিকে ভিত্তি করে তৈরী করা হয়েছে। এই জীবন বিজ্ঞান বিষয়ের মডেল অ্যাকটিভিটি টাক্স (Life Science Model Activity Task) ছাত্রছাত্রীরা বাড়িতে নিজের বিষয় ভিত্তিক খাতায় লিখে বিদ্যালয় খুললে শিক্ষকের কাছে জমা দেবে। এই জীবন বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় মডেল অ্যাকটিভিটি টাক্স (Life Science Model Activity Task-2 ) ছাত্রছাত্রীদের সুবিধার জন্য করে দেওয়া হল। প্রয়োজন হলে ছাত্রছাত্রীরা এটি অনুসরণ করতে পারে।
১. একটি ইউক্যারিওটিক ক্রোমোজোমের অঙ্গ সংস্থানের চিত্র অঙ্কন করে নিম্নলিখিত অংশ গুলি চিহ্নিত করোঃ-
ক) ক্রোমাটিড খ) সেন্ট্রোমিয়ার গ) নিউক্লিওলার অরগানাইজার ঘ) টেলোমিয়ার
![]() |
Life Science Model Activity Task-2 for Class-10 in bengali |
২. প্রাণীদের গমনের কারণগুলি কি কি? ‘ ফ্লেক্সর ও এক্সটেনসর পেশির কার্জ পদ্ধতি পরস্পরের বিপরীতধর্মী’ – উপয়ুক্ত উদাহরনের সাহায্যে ব্যাখ্যা করো।
উঃ- ক) খাদ্য সন্ধানঃ- প্রাণীরা খাদ্য সংশ্লেষ বিষয়ে সব-নির্ভর নয়। তাই খাদ্যাম্বেষনের জন্য তাদের স্থানান্তরে গমন করতে হয়।
খ) আত্মরক্ষাঃ- শত্রূর আক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য অর্থাৎ আত্মরক্ষার জন্য প্রাণীরা স্থানান্তরে গমন করে।
গ) অনুকূল পরিবেশের সন্ধানঃ- উপয়ুক্ত পরিমাণ আলো, বাতাস এবং জল পাওয়ার জন্য প্রাণীরা স্থানান্তরে গমন করে।
ঘ) নিরাপদ আশ্রয় বা অনুকুল বাসস্থানের জন্য।
ঙ) প্রজননিক কাজের জন্য।
ফ্লেক্সর পেশিঃ- যে সকল পেশির সংকোচনের ফলে দুটি অস্থি পরস্পরের কাছে আসে, ফলে প্রাণীর অঙ্গ প্রত্যঙ্গে ভাঁজের সৃস্টি হয়। তাদের ফ্লেক্সর পেশি বলে।
যেমন –বাইসেপস পেশি কনুই সন্ধিকে ভাঁজ হতে সাহায্য করে।
এক্সটেনসর পেশিরঃ- যে সকল পেশির প্রসারণের ফলে দুটি অস্থি পরস্পরের থেকে দূরে সরে যায়, ফলে প্রাণীর অঙ্গ প্রত্যঙ্গে ভাঁজের সৃস্টি হয়। তাদের এক্সটেনসর পেশি বলে।
যেমন- ট্রাইসেপস পেশি সংকুচিত হলে ভাঁজ করা হাত সোজা হয়, অর্থাৎ পুরোপুরি বাহুর কাছ থেকে দূরে সরে যায়।
৩. ‘কোশ চক্রের S দশাকে সংশ্লেষ দশা বলা হয়‘ – বাক্যটির যথার্থতা বিচার করো। DNA এবং RNA এর মধ্যে পার্থক্য উল্লেখ করো।
উঃ- কোশ চক্রের S দশাকে সংশ্লেষ দশা বলা হয় কারন-
G1 ও G2 দশার অন্তবর্তী যে ইন্টারফেজ উপদশায় DNA প্রতিলিপিকরন ও হিস্টোন প্রোটিন সংশ্লেষ ঘটে এবং এই দশায় DNA মাত্রা দ্বিগুণিত হয়ে 2C থেকে 4C হয়।
বিষয় | DNA | RNA |
---|---|---|
বিন্যাসতন্ত্র | সাধারণত দ্বিতন্ত্রী । | সাধারণত একতন্ত্রী। |
আকৃতি | সর্পিলভাবে বিন্যাস্ত | রেখাকারে বিন্যাস্ত থাকে। |
পেন্টোজ শর্করা | ডি-অক্সিরাইবোজ জাতীয় । | রাইবোজ জাতীয়। |
অবস্থান | নিউক্লিয়াসের ক্রোমোজোমে থাকে । | কোশের সাইটোপ্লাজমে অধিক পরিমাণে থাকে। |
বেস | নাইট্রোজেন বেস, অ্যাডেনিন, গুয়ানিন, থাইমিন ও সাইটোসিন । | সব DNA এর মতো থাকে। কেবলমাত্র থাইমিনের বদলে ইউরাসিল থাকে। |
কাজ | বংশগতির ধারক ও বাহক হিসেবে কাজ করে । | সাধারণত প্রোটিন সংশ্লেষে অংশগ্রহণ করে। |
৪. ‘ অ্যাড্রেনালিন হরমোন আপাতকালীন পরিস্থিতির মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে’ – ব্যাখ্যা করো। ট্রপিক ও ন্যাস্টিক চলনের পার্থক্য লেখো।
উঃ- অ্যাড্রেনালিনকে আপাতকালীন হরমোন বলা হয়, কারন-
বিশ্রামকালে এই হরমোন কম ক্ষরিত হলেও, দুঃখ, ভয়, মানসিক চাপ প্রভৃতি সংকটকালীন অবস্থায় এই হরমোনের ক্ষরণ বাড়ে এবং এইসব আপাতকালীন বা জ্রুরীকালীন পরিস্থিতি মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
বিষয় | ট্রপিক চলন | ন্যাস্টিক চলন |
---|---|---|
উদ্দিপক | বহিঃস্থ উদ্দিপকের গতিপথ দ্বারা নিয়ন্ত্রিত হয় | বহিঃস্থ উদ্দিপকের তীব্রতা দ্বারা নিয়ন্ত্রিত হয় |
ঘটনাস্থল | উদ্ভিদের অপরিণত অংশে ঘটে | উদ্ভিদের পরিণত অংশে ঘটে |
সংবেদনশীলতা | সংবেদনশীল অঙ্গের বৃদ্ধির মাধ্যমে ঘটে, এটি বৃদ্ধিজ চলন । | সংবেদনশীল অঙ্গের কোশগুলির রসস্ফীতির তারতম্যের কারনে ঘটে। |
প্রতিক্রিয়া | এটি অনুকুল বা প্রতিকুল হতে পারে । | এটি সর্বদা অনুকুলধর্মী হয়। |
অক্সিন হরমোনের প্রভাব | এই হরমোনের বিশেষ প্রভাব আছে । | এই হরমোনের কোনো প্রভাব নেই । |
উদাহরন | আলোর উৎসের অভিমূখে কাণ্ডের চলন। | সূর্য়ালোকে অধিক তীব্রতায় সূর্য়মূখী ফুল ফোটা এবং কম তীব্রতায় মূদে যাওয়া । |