জুনিয়ার বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি ২০২৪ | Junior Bigyani Kanya Medha Britti 2024

class 11 semester-I routine 2024

একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টারের রুটিন ২০২৪ | WBCHSE Class 11 Semester-I Routine

Haloalkanes and Haloarenes

হ্যালোঅ্যালকেন-হ্যালোঅ্যারিনসমূহ | Haloalkanes and Haloarenes Class 12 Chemistry

Last Updated on December 5, 2022 by Science Master

Haloalkanes and Haloarenes

দ্বাদশ শ্রেণীর রসায়ন বিষয়ের হ্যালোঅ্যালকেন-হ্যালোঅ্যারিনসমূহ ( Haloalkanes and Haloarenes ) অধ্যায় থেকে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ম-উত্তর এবং নাম বিক্রিয়া (Name Reactions) দিয়ে হ্যালোঅ্যালকেন-হ্যালোঅ্যারিনসমূহ ( Haloalkanes and Haloarenes ) অধ্যায়ের এই নোটসটি তৈরী করা হল। যে সমস্ত ছাত্র-ছাত্রী বিজ্ঞান বিভাগ নিয়ে দ্বাদশ শ্রেণীতে পাঠরত তাদের বেশ কাজে লাগবে। টেস্ট পেপার ফলো করে মাঝে মাঝে পেজের আপডেট করা হয়ে থাকে। তাই গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজে যুক্ত থাকার অনুরোধ রইল।

1. SN2 এবং SN1 বিক্রিয়ার মধ্যে পার্থক্য লেখো।

উঃ-

SN2SN1
একটি মাত্র ধাপে সম্পন্ন হয়।দুটি ধাপে সম্পন্ন হয়।
এটি দ্বিতীয় ক্রম বিক্রিয়া।এটি প্রথম ক্রম বিক্রিয়া।
আণবিকতা দুই।আণবিকতা দুই।
এক্ষেত্রে নিউক্লিওফাইলটি বিক্রিয়ায় অংশগ্রহনকারী সাবস্ট্রেটের অন্তর্গত লিভিং গ্রুপের বিপরীত দিক থেকে আক্রমণ করে।নিউক্লিওফাইল বিক্রিয়ার প্রথম ধাপে উৎপন্ন অন্তর্বতী কার্বোক্যাটায়নটিকে যে কোনো দিক থেকে আক্রমণ করতে পারে।
ইনভারশন অফ কনফিগারেশন ঘটে।রেসিমাইজেশন ঘটে।
পোলার অ্যাপ্রোটিক দ্রাবক বিক্রিয়ার পক্ষে অনুকুল।পোলার প্রোটিক দ্রাবক বিক্রিয়ার পক্ষে অনুকুল।
Haloalkanes and Haloarenes

2. ক্লোরোফর্মকে কীভাবে সংরক্ষণ করা হয়?

উঃ- আলোক ও বায়ুর উপস্থিতিতে ক্লোরোফর্ম ধীরে ধীরে জারিত হয়ে অতি বিষাক্ত ফসজিনে (কার্বনিল ক্লোরাইড) পরিণত হয়। ফসজিনের উৎপত্তি রোধ করার জন্য বায়ু ও আলোকের অনুপস্থিতি প্রয়োজন। একারনে সামান্য পরিমান (1%) বিশুদ্ধ ইথাইল অ্যালকোহল মিশিয়ে গাঢ় বাদামি রঙের বোতলে বায়ুনিরুদ্ধভাবে অন্ধকারময় শীতল স্থানে ক্লোরোফর্মকে সংরক্ষণ করা হয়। ইথাইল অ্যালকোহল জারক রোধক হিসেবে কাজ করে।

2CHCl_3 +O_2\xrightarrow[]{hv}2COCl_2\;(ফসজিন)+2HCl

3. DDT কী? এর সম্পূর্ন নাম ও গঠন লেখো।

উঃ- প্রথম ক্লোরিন ঘটিত কীটনাশক হল DDT। এর পুরো নাম ডাইক্লোরোডাইফিনাইলট্রাইক্লোরোইথেন। নীচে এর গঠন দেওয়া হলো-

Haloalkanes and Haloarenes

4. ইদানিং DDT এর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে কেন?

উঃ- ক্লোরিন ঘটিত এই কীটনাশক মানুষ এবং অন্যান্য জীবজন্তুর পক্ষে যথেষ্ট ক্ষতিকারক। সব্জি, খাদ্য-দ্রব্য, নিশ্বাসের মাধ্যমে এবং দ্রবীভূত অবস্থায় ত্বকের মাধ্যমে DDT মানবদেহে প্রবেশ করে। এটি সম্পূর্ন বায়োডিগ্রেডেবল নয় বলে দেহে বিপাক ক্রিয়ার মাধ্যমে দ্রুত বিয়োজিত হয় না। পরিবর্তে এটি চর্বিতে দ্রবীভূত হওয়ায় তাতে জমতে থাকে। বহুদিন ধরে এই কীটনাশক দেহে প্রবেশের ফলে লিভার, কিডনি ও স্নায়ুতিন্ত্র যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়। DDT এর বিষক্রিয়ায় মানুষের লিভার ও প্যানক্রিয়াসের ক্যানসার হতে পারে। DDT এর ক্ষতিকারক প্রকৃতির জন্যে এর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

আরও দেখুন:  উচ্চমাধ্যমিক ২০২৪ এর বাংলা প্রশ্নপত্র pdf| WB HS Exam 2024 Bengali Question Paper

5. DDT এর পরিবেশগত প্রভাব লেখো।

উঃ- DDT অত্যন্ত সুস্থিত যৌগ এবং বহুবছর ধরে এটি মাটিতে থেকে যায়। কৃষিকাজে ব্যবহৃত DDT ক্রমশ বৃষ্টির জলের সাথে বাহিত হয়ে জলাশয় ও নদীতে দূষণ ঘটায়। মাছ ও জলচর প্রাণীর পক্ষে DDT অতিশয় ক্ষতিকারক বস্তু। মাছের শরীরে DDT সঞ্চিত হয়ে থাকতে পারে এবং মাছের মাধ্যমে মানুষের শরীরে এর প্রবেশ ঘটে । DDT থেকে উৎপন্ন DDD এবং DDE জলজ প্রাণীর পক্ষে আরও বেশি ক্ষতিকারক।

6. C6H5Cl অপেক্ষা CH3Cl এর আর্দ্রবিশ্লেষণ অনেক সহজে ঘটে কেন?

উঃ- C6H5Cl যৌগে ক্লোরিনের নিঃসঙ্গ ইলেকট্রন জোড় বেঞ্জিন বলয়ের π ইলেকট্রনের সঙ্গে রেজোনেন্সে অংশগ্রহণ করে বলে C-Cl বন্ধন কিছুটা দ্বি-বন্ধন চরিত্র লাভ করে। ফলে C-Cl বন্ধনটি দৃঢ় হয় এবং Cl পরমানুটি সহজে বলয় থেকে অপসারিত হয় না। তাই ক্লোরোবেঞ্জিনের আর্দ্রবিশ্লেষণ সহজে ঘটে না।

Haloalkanes and Haloarenes

অপরদিকে, মিথাইল ক্লোরাইড (CH3Cl) যৌগে C-Cl বন্ধনের দ্বিবন্ধন চরিত্র লাভের কোনো সম্ভবনা তৈরী হয় না। তাই মিথাইল ক্লোরাইড সহজেই আর্দ্রবিশ্লেষিত হয়।

CH_3+NaOH\xrightarrow{\Delta} CH_3OH+NaCl

7. সেটজেফ নিয়মটি লেখো। উদাহরনসহ ব্যাখ্যা করো।

অ্যালকিল হ্যালাইডের অপনয়ন বিক্রিয়ায় অধিক প্রতিস্থাপিত অ্যালকিনটি মুখ্য বিক্রিয়াজাত পদার্থ হবে। যেমন প্রোপাইল ব্রোমাইডকে ইথানলীয় KOH সহযোগে রিফ্লাক্স করলে কেবল প্রোপিন উৎপন্ন হয়। কিন্তু 2-ব্রোমোবিউটেনের ক্ষেত্রে একই বিক্রিয়ায় 1- বিউটিন এবং 2- বিউটিন উৎপন্ন হয়। এই বিক্রিয়ায় সেটজেফ নিয়মানুযায়ী 2- বিউটিন মুখ্য বিক্রিয়াজাত পদার্থ হিসেবে উৎপন্ন হবে।

CH_3CH_2CH_2Br+KOH\rightarrow CH_3CH=CH_2+KBr+H_2O
CH_3CH_2CH(Br)CH_3+KOH\rightarrow CH_3CH=CHCH_3(2- বিউটিন)+CH_3CH_2CH=CH_2(1- বিউটিন)

8. ক্লোরোবেঞ্জিনের দ্বিমেরু ভ্রামক সাইক্লোহেক্সাইল ক্লোরাইড অপেক্ষা কম কেন?

উঃ- সাইক্লোহেক্সাইল ক্লোরাইড অণুতে Cl পরমানুর -I প্রভাবজনিত শক্তিশালী ভ্রামক ক্রিয়া করে। ফলে অণুটি ধ্রুবীয় হয় ও এর দ্বিমেরু ভ্রামক তুলনামূলক ভাবে বেশি হয়। অন্যদিকে, ক্লোরোবেঞ্জিনের অণুতে Cl পরমানুটি অপেক্ষাকৃত বেশি তড়িৎ ঋণাত্মক sp2 সংকরায়িত কার্বনের সঙ্গে যুক্ত থাকায় এর -I প্রভাবজনিত ভ্রামক কিছুটা কম শক্তিশালী এবং তা আবার এর দুর্বল +R (কারন কার্বন ও Cl এর p অর্বিট্যালের আকার ভিন্ন) প্রভাবজনিত ভ্রামক দ্বারা কিছুটা প্রশমিত হয়। ফলে অণুটি ধ্রুবীয় হলেও এর দ্বিমেরু ভ্রামক সাইক্লোহেক্সাইল ক্লোরাইড অপেক্ষা কম হয়।

আরও দেখুন:  উচ্চমাধ্যমিক ২০২৪ দর্শন প্রশ্নপত্র pdf | WB HS Exam 2024 Philosophy Question Paper pdf

9. গ্রিগনার্ড বিকারক কী? এটি প্রস্তুতির সময় ব্যবহৃত যন্ত্রপাতি সম্পূর্ণ শুষ্ক ও অ্যালকোহল মুক্ত হওয়া প্রয়োজন কেন?

উঃ- শুস্ক ইথার মাধ্যমে অ্যালকিল হ্যালাইডের সঙ্গে ধাতব Mg এর বিক্রিয়ায় অ্যালকিল ম্যাগনেশিয়াম হ্যালাইড নামক জৈব ধাতব যৌগ উৎপন্ন হয়। আবিষ্কারকের নাম অনুসারে একে গ্রিগনার্ড বিকারক বলে।

C-Mg বন্ধনের অত্যধিক ধ্রুবীয়তার জন্য, গ্রিগনার্ড বিকারক গুলি অত্যন্ত সক্রিয় হয়। তাই এটি অম্লিক হাইড্রোজেনের যেকোনো উৎস (যেমন H2O, ROH, NH3) এর সঙ্গে সহজেই বিক্রিয়া করে হাইড্রোকার্বন গঠন করে। এইকারনে গ্রিগনার্ড বিকারক প্রস্তুতির সময় যন্ত্রপাতি সম্পূর্ণ শুষ্ক ও অ্যালকোহল মুক্ত হওয়া প্রয়োজন।

RMgX + H_2O\rightarrow RH+Mg(OH)X

10. নিউক্লিওফিলিক প্রতিস্থাপন বিক্রিয়ায় ভিনাইল ক্লোরাইডের সক্রিয়তা ইথাইল ক্লোরাইড অপেক্ষা কম হয় কেন?

উঃ- ভিনাইল ক্লোরাইডের (C-Cl) বন্ধনটি আংশিক দ্বিবন্ধন চরিত্র বিশিষ্ট হওয়ায় ইথাইল ক্লোরাইডের (C-Cl) প্রকৃত এক বন্ধনটির তুলনায় ভিনাইল ক্লোরাইডের (C-Cl) বন্ধনটি ভাঙতে অধিক শক্তির প্রয়োজন। তাই ভিনাইল ক্লোরাইডের সক্রিয়তা ইথাইল ক্লোরাইডের তুলনায় কম হয়।

11. কোনটি দ্রুত SN1 বিক্রিয়া করবে এবং কেন?

Haloalkanes and Haloarenes

উঃ- SN1 বিক্রিয়ার ক্ষেত্রে হার নির্ণায়ক ধাপে উৎপন্ন কার্বোক্যাটায়নের স্থায়িত্বের উপর বিক্রিয়া-হার নির্ভর করে। প্রথম যৌগটি থেকে উৎপন্ন কার্বোক্যাটায়ন 2o হওয়ায় এর স্থায়িত্ব দ্বিতীয় যৌগ থেকে উৎপন্ন 1o কার্বোক্যাটায়ন অপেক্ষা বেশি হয়। তাই প্রথম যৌগটির SN1 বিক্রিয়ার হার দ্বিতীয় যৌগটি অপেক্ষা বেশি হয়।

Haloalkanes and Haloarenes

12. CH3Br এর সঙ্গে AgCN ও KCN এর বিক্রিয়ায় একই যৌগ উৎপন্ন হয় না কেন?

উঃ-

CH_3Br\;\xrightarrow[অ্যালকোহল]{AgCN}CH_3NC+AgBr
CH_3Br\;\xrightarrow[অ্যালকোহল]{KCN}CH_3CN+KBr

সায়ানাইড আয়ন (CN) একটি অ্যাম্বিডেন্ট নিউক্লিওফাইল। AgCN এর উপস্থিতিতে বিক্রিয়াটি SN1 পথে সংঘটিত হয় কারণ Ag+ ব্রোমিনের সঙ্গে যুক্ত হয়ে AgBr অধঃক্ষিপ্ত করে এবং CN এর N পরমানুটি অ্যালকিল গ্রুপের সঙ্গে যুক্ত হয়ে CH3NC উৎপন্ন করে।

আরও দেখুন:  {pdf} উচ্চমাধ্যমিক ২০২৪ সংস্কৃত প্রশ্নপত্র | HS Exam 2024 Sanskrit Question Paper pdf

অপরদিকে, KCN ব্যবহার করলে বিক্রিয়াটি SN2 বিক্রিয়া কৌশলের মাধ্যমে ঘটে কারণ Ag+ এর মত K+ আয়ন C-Br বন্ধন ভাঙতে পারে না। তাই CN আয়ন এক্ষেত্রে অধিক নিউক্লিওফিলিক C পরমানু দ্বারা CH3 -Br কে আক্রমণ করে এবং CH3 -CN উৎপন্ন হয়।

হ্যালোঅ্যালকেন-হ্যালোঅ্যারিন অধ্যায়ের নামবিক্রিয়া (Name reactions Haloalkanes and Haloarenes Chapter)

হান্সডিকার বিক্রিয়া (Hunsdiecker reaction)

CCl4 দ্রবণে কার্বক্সিলিক অ্যাসিডের সিলভার ঘটিত লবণের সঙ্গে ব্রোমিনের বিক্রিয়ায় ব্রোমোঅ্যালকেন উৎপন্ন হয়। এই বিক্রিয়াটি হান্সডিকার বিক্রিয়া নামে পরিচিত।

CH_3COOAg+Br_2\xrightarrow{CCl_4}CH_3Br+CO_2+AgBr

তবে এই পদ্ধতিতে অ্যালকিল আয়োডাইড প্রস্তুত করা যায় না। কারণ আয়োডিনের সঙ্গে কার্বক্সিলিক অ্যাসিডের সিলভার ঘটিত লবণের বিক্রিয়ায় এস্টার উৎপন্ন হয়। এই বিক্রিয়াটি বার্নবম-সিমোনিনি বিক্রিয়া (Birnbaum-Simonini reaction) নামে পরিচিত।

2CH_3COOAg+I_2\xrightarrow{CCl_4}CH_3COOCH_3+CO_2+2AgI

স্যাণ্ডমায়ার বিক্রিয়া (Sandmeyer reaction):

সদ্য প্রস্তুত ডায়াজোনিয়াম লবণের সঙ্গে HCl এ দ্রবীভূত কিউপ্রাস ক্লোরাইড (CuCl) বা HBr এ দ্রবীভূত কিউপ্রাস ব্রোমাইড (CuBr) এর বিক্রিয়া ঘটিয়ে ক্লোরোবেঞ্জিন বা ব্রোমোবেঞ্জিন প্রস্তুত করা যায়।

image 3

গ্যাটারম্যান বিক্রিয়া (Gattermann Reaction):

স্যাণ্ডমায়ার বিক্রিয়ায় ব্যবহৃত কিউপ্রাস ক্লোরাইড বা কিউপ্রাস ব্রোমাইডের পরিবর্তে অ্যাসিডের সঙ্গে কপার গুড়ো ব্যবহার করলে ক্লোরোবেঞ্জিন বা ব্রোমোবেঞ্জিনের উৎপাদন আরও বৃদ্ধি পায়। এই বিক্রিয়াটি গ্যাটারম্যান বিক্রিয়া নামে পরিচিত।

image 4

শীম্যান বিক্রিয়া (Schimann Reaction):

ডায়াজোনিয়াম লবণের দ্রবণে ফ্লোরোবোরিক অ্যাসিড (HBF4) যোগ করলে অদ্রাব্য ডায়াজোনিয়াম ফ্লোরোবোরেট অধঃক্ষিপ্ত হয়। একে পৃথক করে শুস্ক করার পর তাপ দিলে এর বিয়োজন ঘটে ফ্লোরোবেঞ্জিন উৎপন্ন হয়। এই বিক্রিয়াটি শীম্যান বিক্রিয়া নামে পরিচিত।

image 5

উর্জ-ফিটিগ বিক্রিয়া (Wurtz-Fittig):

সোডিয়ামের উপস্থিতিতে ইথারীয় দ্রবণে অ্যারাইল হ্যালাইডের সঙ্গে অ্যালকিল হ্যালাইডের বিক্রিয়ায় অ্যালকিল বেঞ্জিন উৎপন্ন হয়। বিক্রিয়াটি উর্জ-ফিটিগ বিক্রিয়া নামে পরিচিত।

image 6

ফিটিগ বিক্রিয়া (Fittig Reaction)

ইথার দ্রবণে হ্যালোঅ্যারিন ও ধাতব সোডিয়ামের বিক্রিয়ায় ডাইঅ্যারাইল উৎপন্ন হয়। এটি ফিটিগ বিক্রিয়া নামে পরিচিত।

image 7

আমাদের পোস্টের গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের Facebook Page ফলো করুন এবং Telegram চ্যানেল জয়েন করুন।

WhatsApp Channel Follow
Telegram Channel Join Now
Facebook Page Follow

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top