WBBSE Holiday List 2025 | মধ্যশিক্ষা পর্ষদের ছুটির তালিকা ২০২৫

Physical Science Model Activity Task

দশম শ্রেণীর ভৌতবিজ্ঞান বিষয়ের Model Activity Task January 2022

Last Updated on January 10, 2022 by Science Master

Physical Science Model Activity Task

Class 10 , Full Marks- 20

দশম শ্রেণীর অর্থাৎ তোমরা যারা এই বছর নবম শ্রেণী থেকে দশম শ্রেণীতে উঠলে তাদের জন্য ভৌতবিজ্ঞান বিষয়ের ওপর 2022 সালের জানুয়ারী মাসের জন্য বাংলার শিক্ষা পোর্টালে মডেল অ্যাকটিভিটি টাক্স ( Physical Science Model Activity Task ) দেওয়া হয়েছে। এই মডেল অ্যাকটিভিটি টাক্সের উত্তর আগের বছরের মতো এই বছরও বাড়িতে উত্তর লিখে স্কুলে জমা দিতে হবে। এই পেজে দশম শ্রেণীর মডেল অ্যাকটিভিটি টাক্স এর উত্তর যথাযথভাবে করে দেওয়া হলো। ছাত্র-ছাত্রীরা তোমরা যারা এই মডেল অ্যাকটিভিটি টাক্স এর উত্তর করবে তারা এটা অনুসরণ করতে পারো।

১. ঠিক উত্তর নির্বাচন করোঃ ১ x ৩ = ৩

১.১ নীচের যেটি গ্রিনহাউস গ্যাস তা হলো-

(ক) N2 (খ) O2 (গ) N2O (ঘ) H2

উত্তরঃ- N2O

১.২ যে গ্যাসটি গ্রিনহাউস গ্যাস এবং যার জলীয় দ্রবন আম্লিক সেটি হলো-

(ক) CH4 (খ) N2O (গ) CO2 (ঘ) CFC

উত্তরঃ- CO2

১.৩ যে গ্যাসটি ওজোন স্তরের ক্ষতি করে না সেটি হলো-

(ক) N2 (খ) N2O (গ) NO (ঘ) NO2

উত্তরঃ- N2

২. নীচের বাক্যগুলি সত্য অথবা মিথ্যা তা নিরূপণ করোঃ ১ x ৫ = ৫

২.১ বায়ুমণ্ডলে গ্রিনহাউস গ্যাসের একটি স্তর আছে বলেই গ্রিনহাউস এফেক্ট ঘটছে।

উত্তরঃ- ঠিক।

২.২ ফসিল ফুয়েল পোড়াবার ফলে সৃষ্ট CO2 গ্লোবাল ওয়ার্মিংয়ের প্রধান কারণ।

উত্তরঃ- ঠিক।

২.৩ পৃথিবীর বায়ুমণ্ডলে প্রধান উপাদান গ্যাস দুটি গ্রিনহাউস গ্যাস নয়।

আরও দেখুন:  বংশগতি এবং কয়েকটি সাধারণ জিনগত রোগ-মাধ্যমিক জীবন বিজ্ঞান | Life Science Chapter 3

উত্তরঃ- ঠিক।

২.৪ উত্তপ্ত মাটি যে ইনফ্রারেড রশ্মি ছেড়ে দেয় তার তরঙ্গ দৈর্ঘ্য সূর্য থেকে আগত ইনফ্রারেডের তরঙ্গ দৈর্ঘ্যের চেয়ে কম।

উত্তরঃ- ভুল।

২.৫ কম শক্তির অতিবেগুনি রশ্মি শোষনে ওজোনের অণু অক্সিজেন অণু ও অক্সিজেন পরমানুতে ভেঙে যায়।

উত্তরঃ- ঠিক।

৩. সংক্ষিপ্ত উত্তর দাওঃ ২ x ৩ = ৬

৩.১ গ্লোবাল ওয়ার্মিংয়ের দুটি ক্ষতিকারক প্রভাব উল্লেখ করো।

উত্তরঃ- গ্লোবাল ওয়ার্মিংয়ের দুটি ক্ষতিকারক প্রভাব –

ক) উষ্ণতা বৃদ্ধি পেতে থাকলে জীবকুলের জীবন-যাপনে প্রভাব পড়বে।

খ) মেরুদেশের বরফ গলে উপকূলবর্তী এলাকাগুলি প্লাবিত হবে।

৩.২ ‘ গ্রিনহাউস এফেক্ট না থাকলে পৃথিবীতে প্রাণসৃষ্টির উপযুক্ত উষ্ণতা সৃষ্টি হত না’ – যুক্তিসহ সমর্থন করো।

উত্তরঃ- গ্রিনহাউস গ্যাসগুলি বায়ুমণ্ডলে একটি আবরণ সৃষ্টি করে থাকে। এই আবরণ সূর্য থেকে আগত ক্ষুদ্র তরঙ্গ দৈর্ঘ্য বিশিষ্ট ইনফারেড রশ্মিকে ভূপৃষ্ট থেকে প্রতিফলিত হয়ে মহাশূন্যে ফিরে যেতে দেয় না। ফলে ভূপৃষ্ট এবং ভূপৃষ্ট সংলগ্ন বায়ুমণ্ডলের উষ্ণতা একটি নির্দিষ্ট সীমার মধ্যে থাকে যা জীবজগত বেঁচে থাকার পক্ষে অনুকূল। গ্রিনহাউস গ্যাসগুলি না থাকলে সূর্য থেকে আগত ইনফারেড রশ্মি প্রতিফলিত হয়ে মহাশূন্যে ফিরে যেত। ফলে ভূপৃষ্ট এবং ভূপৃষ্ট সংলগ্ন বায়ুমণ্ডলের উষ্ণতা এতই কমে যেত যা জীবজগত বেঁচে থাকার পক্ষে অনুপযুক্ত হয়ে পড়তো। তাই বলা যায় ‘ গ্রিনহাউস এফেক্ট না থাকলে পৃথিবীতে প্রাণসৃষ্টির উপযুক্ত উষ্ণতা সৃষ্টি হত না’ ।

৩.৩ ওজোন স্তরের ক্ষতি হলে জীবজগতের যেসব ক্ষতি হবে তার দুটি প্রভাব লেখো।

আরও দেখুন:  মাধ্যমিক ভৌতবিজ্ঞান সাজেশন ২০২৫ঃ জৈব রসায়ন | Physical Science Suggestion 2025 Chapter 8.6

উত্তরঃ- ওজোন স্তরের ক্ষতির ফলে জীবজগতের ওপর নিন্মলিখিত প্রভাব পড়ে-

ক) মানুষের ক্ষেত্রে চামড়ার ক্যানসার, চোখে ছানি পড়া ইত্যাদি রোগের প্রকোপ বাড়বে।

খ) পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি পাবে ফলে উদ্ভিদ ও প্রাণীর ক্ষতি হবে।

৪. নীচের প্রশ্ম দুটির উত্তর দাওঃ ৩ x ২ = ৬

৪.১ কাচের গ্রিনহাউসের মধ্যের বাতাস বাইরের বাতাসের তুলনায় অপেক্ষাকৃত গরম থাকে যে যে কারণে সেগুলি ব্যাখ্যা করো।

উত্তরঃ- সূর্য থেকে আগত ক্ষুদ্র তরঙ্গ দৈর্ঘ্য বিশিষ্ট ইনফারেড রশ্মি গ্রিনহাউসের কাচ ভেদ করে ভিতরে ঢুকে যায়। কিন্তু ঘরের ভেতরের গাছপালা এবং মেঝে থেকে নির্গত বড়ো তরঙ্গ দৈর্ঘ্য বিশিষ্ট ইনফারেড রশ্মি কাচ ভেদ করে বাইরে যেতে পারে না। যেকারনে কাচের গ্রিনহাউসের মধ্যের বাতাস বাইরের বাতাসের তুলনায় অপেক্ষাকৃত গরম থাকে।

৪.২ ওজোন স্তরের পক্ষে ক্ষতিকারক এমন একটি গ্যাসের নাম লেখো। ওজোনস্তরের ‘ ছিদ্র ‘ হওয়ার প্রকৃত অর্থ কী তা ব্যাখ্যা করো।

উত্তরঃ- CFC ওজোন স্তরের পক্ষে ক্ষতিকারক এমন একটি গ্যাস। ক্লোরো ফ্লোরো কার্বন, নাইট্রাস অক্সাইড, কার্বন টেট্রা ক্লোরাইড প্রভৃতি গ্রিনহাউস গ্যাসের প্রভাবে ওজোন স্তর ধীরে ধীরে ধ্বংস হয়ে যাচ্ছে। এর ফলে সুমেরু ও কুমেরু অঞ্চলের ওপর ওজোন স্তরে বড়ো বড়ো গহ্বর সৃষ্টি হয়েছে। এগুলিকেই প্রকৃত পক্ষে ওজোনস্তরের ‘ ছিদ্র ‘ বলে।

আমাদের পোষ্টের লেটেস্ট আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ জয়েন করুন এবং টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন।

📂 ভৌত বিজ্ঞান বিষয়ের ” পরিবেশের জন্য ভাবনা ” অধ্যায়ের প্রশ্ম – উত্তর । 

আরও দেখুন:  মাধ্যমিক ভৌতবিজ্ঞান সাজেশন ২০২৫ঃ তড়িৎ প্রবাহ | Physical Science Suggestion 2025 Chapter 8.3

📂 ভৌত বিজ্ঞান বিষয়ের ” গ্যাসের আচরণ ” অধ্যায়ের প্রশ্ম – উত্তর ।   

📂 ভৌত বিজ্ঞান বিষয়ের ” রাসায়নিক গ্ণনা ” অধ্যায়ের প্রশ্ম – উত্তর । 

📂 ভৌত বিজ্ঞান বিষয়ের ” পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মসমূহ ” (৮.১) অংশের প্রশ্ম – উত্তর । 

📂 ভৌত বিজ্ঞান বিষয়ের ” আয়নীয় ও সমযোজী বন্ধন ” (৮.২)অংশের প্রশ্ম – উত্তর ।     

📂 ভৌত বিজ্ঞান বিষয়ের ” তড়িৎ প্রবাহ ও রাসায়নিক বিক্রিয়া ” (৮.৩) অংশের প্রশ্ম – উত্তর ।  

📂 ভৌত বিজ্ঞান বিষয়ের ” পরীক্ষাগার ও রাসায়নিক শিল্পে অজৈব রসায়ন ” (৮.৪) অংশের প্রশ্ম – উত্তর ।  

📂 ভৌত বিজ্ঞান বিষয়ের ” ধাতুবিদ্যা ” (৮.৫) অধ্যায়ের প্রশ্ম – উত্তর ।    

📂 ভৌত বিজ্ঞান বিষয়ের ” জৈব রসায়ন ” (৮.৬) অধ্যায়ের প্রশ্ম – উত্তর ।  

WhatsApp Channel Follow
Telegram Channel Join Now
Facebook Page Follow

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Home
শিক্ষার খবর
ক্লাস নোটস
মক টেস্ট
টেলিগ্রাম