সময় ও গতি (দ্বিতীয় অধ্যায়) সপ্তম শ্রেণীর বিজ্ঞান প্রশ্ম উত্তর | Class 7 Science Chapter 2

Blinking Buttons WhatsApp Telegram

Class 7 Science Chapter 2: সপ্তম শ্রেণীর পরিবেশ বিজ্ঞান বিষয়ের অধ্যায় ‘সময় ও গতি (দ্বিতীয় অধ্যায়)’ (Class 7 Science Chapter 2) থেকে সমস্ত রকম গুরুত্বপূর্ণ MCQ, VSAQ, SAQ প্রশ্ম উত্তর দেওয়া হলো। এই গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি বিভিন্ন প্রশ্ন বিচিত্রা থেকে সংগ্রহ করা হয়েছে। অভিজ্ঞ শিক্ষক দ্বারা প্রতিটি প্রশ্নের যথাযথ উত্তর করে দেওয়া হয়েছে। নিচে সপ্তম শ্রেণীর পরিবেশ বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় অধ্যায় সময় ও গতি (Class 7 Poribesh Bigyan Chapter 2)থেকে সমস্ত রকম গুরুত্বপূর্ন প্রশ্ন উত্তর দেওয়া হলো। যে সমস্ত ছাত্রছাত্রী সপ্তম শ্রেণীতে পাঠরত তারা তাদের পরীক্ষা প্রস্তুতির জন্য পরিবেশ বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় অধ্যায়ের এই প্রশ্ন উত্তর গুলি পরীক্ষার প্রস্তুতির জন্য প্র্যাকটিস করে নিতে পারো।

সময় ও গতি (দ্বিতীয় অধ্যায়) সপ্তম শ্রেণীর বিজ্ঞান ( Class 7 Science Chapter 2)

সঠিক উত্তর নির্বাচন করো।

(1) বলের CGS একক হল- (a) ডাইন (b) নিউটন (c) আর্গ (d) জুল

উঃ – (a) ডাইন

(2) ঘড়ির কাঁটার গতি একপ্রকার- (a) বৃত্তীয় গতি (b) ঘূর্ণন গতি (c) সরলরৈখিক গতি (d) মিশ্র গতি।

উঃ – (a) বৃত্তীয় গতি

(3) নিউটনের দ্বিতীয় গতিসূত্র অনুসারে, বল =

(a) বেগ × ত্বরণ (b) ভর × ত্বরণ (c) ভর × বেগ (d) মন্দন × সরণ

উঃ – (b) ভর × ত্বরণ

(4) বল = ____× ত্বরণ। শূন্যস্থানে রাশিটি হল- (a) ভর (b) ভার (c) ত্বরণ (d) আয়তন।

উঃ – (a) ভর

(5) SI তে বলের একক- (a) ডাইন (b) নিউটন (c) আর্গ (d) জুল

উঃ – (b) নিউটন

(6) সমবেগে গতিশীল বস্তুর ত্বরণ কি হবে? (a) ধ্রুবক (b) শূন্য (c) ভিন্ন (d) কোনোটিই নয়

উঃ – (b) শূন্য

(7) কাজ করার সামর্থ্যকে বলা হয়-  (a) বল (b) সরণ (c) ক্ষমতা (d) শক্তি

উঃ – (d) শক্তি

(8) বস্তু সরলরেখা বরাবর চলতে থাকলে তার বেদ ও দ্রুতির মান হবে-  (a) একই (b) আলাদা (c) দুই রকম (d) কোনোটিই নয়

উঃ –  (a) একই

(9) বাইরে থেকে বল প্রয়োগ না করলে গতিশীল বস্তু-

(a) থেমে যাবে  (b) সমবেগে চলতে থাকবে (c) বেগ বাড়বে (d) বেগ কমবে

উঃ – (b) সমবেগে চলতে থাকবে

(10) SI তে কার্যের একক- (a) ক্যালোরি (b) আর্গ (c) নিউটন (d) জুল।

উঃ – (b) আর্গ

(11) স্থির বস্তু চিরকাল স্থির থাকবে- এই বক্তব্য বলা হয়েছে নিউটনের- (a) প্রথম গতিসূত্রে  (b) দ্বিতীয় গতিসূত্রে (c) তৃতীয় গতিসূত্রে  (d) কোনোটিই নয়।

উঃ – (a) প্রথম গতিসূত্রে।

আরও দেখুন:  পরিবেশের সজীব উপাদানের গঠনগত বৈচিত্র্য ও কার্যগত প্রক্রিয়া- সপ্তম শ্রেণী | Class 7 Poribesh Bigyan Chapter 6

(12) সমবেগে গতিশীল বস্তুর ত্বরণ- (a) বাড়ে (b) কমে (c) ধ্রুবক (d) শূন্য

উঃ – (d) শূন্য

(13) ত্বরণ বলতে বোঝায় বস্তুর- (a) বেগ বৃদ্ধি (b) বেগ হ্রাস (c) বেগ বৃদ্ধির হার (d) কোনোটিই নয়।

উঃ – (c) বেগ বৃদ্ধির হার।

(1) মন্দনের একক কি?

উঃ – মন্দনের এস আই একক হল মিটার/সেকেন্ড²

(2) বলের একক কি?

উঃ – বলের CGS একক ডাইন এবং SI একক নিউটন।

(3) সমবেগে চলমান কোন বস্তুর ক্ষেত্রে ত্বরণ কত হবে?

উঃ – শূন্য।

(4) ‘প্রিন্সিপিয়া’ গ্রন্থটি কার লেখা?

উঃ – স্যার আইজ্যাক নিউটন।

(5) বল ও সরণের গুণফল দ্বারা কোন রাশি পরিমাপ করা হয়?

উঃ – কার্য।

(6) ক্রিয়া ও প্রতিক্রিয়া সর্বদা ____ ও ____।

উঃ – সমান, বিপরীত।

(7) SI তে ত্বরণের একক কী?

উঃ- মিটার/সেকেন্ডে²

(8) কৃতকার্য = ____× সরণ।

উঃ – বল

(9) কার্য পরিমাপের SI একক কী?

উঃ – জুল

(10) SI যে বলের একক কি?

উঃ – নিউটন

(11) কাজ করার ____ কে বলা হয় শক্তি।

উঃ – সামর্থ্য

(12) স্থির থাকার ধর্মকে ____ বলা হয়।

উঃ – স্থিতি জাড্য।

(13) মন্দনের সময় বেগ _____ পায়।

উঃ – হ্রাস।

(14) নিউটনের তৃতীয় গতিসূত্রটি বিবৃত করো।

উঃ – প্রত্যেক ক্রিয়ারই সমান এবং বিপরীতমুখী প্রতিক্রিয়া আছে।

(15) প্রযুক্ত বল (F) = বস্তুর ভর (m) × ____। 

উঃ – ত্বরণ (a)।

(16) সরণ কী ধরনের ভৌতরাশি?

উঃ – ভেক্টর রাশি।

(1) সরণ কি?

উঃ – সরণ (Displacement) হলো কোনো বস্তুর প্রাথমিক অবস্থান এবং চূড়ান্ত অবস্থানের মধ্যেকার ন্যূনতম সরলরৈখিক দূরত্ব। এটি একটি ভেক্টর রাশি, যার একটি মান (দূরত্ব) এবং একটি নির্দিষ্ট দিক (Direction) উভয়ই রয়েছে।

(2) ত্বরণ কি?

উঃ – বেগ বাড়তে অথবা কমতে থাকার সময় এক সেকেন্ডে বেগ কতটা বাড়লো বা কতটা কমল তার পরিমাণকে বলে ত্বরণ।

(3) ত্বরণের এককে ‘সময়’ কথাটি দুবার থাকে কেন?

উঃ – ত্বরণের এককে সময়ের একক একবার আসে বেগের পরিবর্তনের ক্ষেত্রে এবং আর একবার আসে পরিবর্তনের হার বোঝাতে। তাই ত্বরণের এককে ‘সময়’ কথাটি দুবার থাকে।

(4) দ্রুতি ও বেগের মধ্যে পার্থক্য লেখো।

উঃ –

দ্রুতিবেগ
(1) কোনো কণা বা বস্তু একক সময়ে যে দূরত্ব অতিক্রম করে তাই হল ওই কণা বা বস্তুটির দ্রুতি।(1) একক সময়ে কোনো গতিশীল কণা বা বস্তুর সরণের পরিমাণ হল তার বেগ।
(2) দ্রুতির মান আছে কিন্তু অভিমুখ নেই, তাই এটি একটি স্কেলার রাশি।(2) বেগের মান এবং অভিমুখ উভয়ই আছে, তাই এটি একটি ভেক্টর রাশি।
(3) একটি গতিশীল বস্তুর গড় দ্রুতি শূন্য হতে পারে না।(3) একটি গতিশীল বস্তুর গড় বেগ শূন্য হতে পারে।
(4) সম দ্রুতিসম্পন্ন একটি বস্তু সমবেগ সম্পন্ন হতেও পারে আবার নাও হতে পারে।(4) সমবেগ সম্পন্ন একটি বস্তু সমদ্রুতি সম্পন্ন হবেই।
(5) একটি বস্তুর গড় দ্রুতি তার গড় বেগের চেয়ে বেশি অথবা সমান হয়।(5) একটি বস্তুর গড়বেগ তার গড় দ্রুতির চেয়ে কম অথবা সমান হয়।

(4) বস্তুর জাড্য ধর্ম কাকে বলে? উদাহরণ দাও।

আরও দেখুন:  তড়িৎ- সপ্তম শ্রেণীর পরিবেশ বিজ্ঞান প্রশ্নউত্তর | Class 7 Poribesh Bigyan chapter 1 Electric Question Answer

উঃ – বাইরে থেকে বল প্রয়োগ না করা হলে, কোনো স্থির বস্তু চিরকাল স্থির, বা সমবেগে সরলরেখা বরাবর গতিশীল কোনো বস্তু চিরকাল ও একই গতিতে একই সরলরেখা ধরে চলতে থাকে। স্থির থাকা বা একই বেগে চলতে থাকার এই ধর্মকে বলে বস্তুর জাড্য। যেমন স্থিরবাস হঠাৎ চলতে আরম্ভ করলে কোনো কিছু না ধরে দাঁড়িয়ে থাকা যাত্রী পিছনে দিকে হেলে পড়ে।

(5) উড়ন্ত কোন পাখি ডানা ঝাপটানো বন্ধ করে দিলেও আরো কিছুটা এগিয়ে যায় কেন?

উঃ – পাখিরা যখন উড়ছে তখন সে গতিশীল, হলে পাখি উড়তে উড়তে ডানা ঝাপটানো বন্ধ করে দিলেও তার গোটা শরীরটা গতিচারদের জন্য তখনও সমবেদ বজায় রাখতে চেষ্টা করে, ফলে পাখিটা শুধু ডানা মেলে (না ঝাপটিয়েও)0 অনেকটা দূরে এগিয়ে যেতে পারে।

(6) নিউটনের প্রথম গতিসূত্র কে কিসের সূত্র বলা হয়? সূত্রটি বিবৃত কর।

উঃ – নিউটনের প্রথম গতিসূত্রকে জাড্যের সূত্র বলা হয়। নিউটনের প্রথম গতিসূত্র- কোন বস্তুর ওপর যদি বাইরে থেকে বল প্রয়োগ না করা হয় তাহলে স্থির বস্তু চিরকাল স্থির থেকে যাবে, আর গতিশীল বস্তু আগে থেকেই যেদিকে যে বেগ নিয়ে চলছিল সেই দিকে সেই বেগ নিয়ে চিরকাল চলতে থাকে।

(7) নিউটনের প্রথম গতিসূত্র থেকে বলের সংজ্ঞা দাও।

উঃ – বাইরে থেকে যা প্রয়োগ করলে স্থির বস্তুর স্থির অবস্থা বা গতিশীল বস্তুর গতিশীল অবস্থার পরিবর্তন করা যায় তাকে বল বলে।

(8) নিউটনের দ্বিতীয় গতিসূত্রটি লেখো।

উঃ – নিউটনের দ্বিতীয় গতিসূত্র:-

(১) একটি নির্দিষ্ট ভরের বস্তুর ওপর প্রয়োগ করা বল যত বাড়ানো হবে, বস্তুটির ত্বরণও তত বাড়বে। অর্থাৎ বল ও ত্বরণের মধ্যে সরল সম্পর্ক রয়েছে।

(২) বল প্রয়োগের অভিমুখ যে দিকে, উৎপন্ন ত্বরণের অভিমুখও সেই দিকে। অর্থাৎ প্রযুক্ত বলের দিকেই বস্তুর বেগ বৃদ্ধি পায়।

আরও দেখুন:  আমাদের চারপাশের পরিবেশ ও উদ্ভিদজগৎ-অষ্টম শ্রেণীর বিজ্ঞান| Poribesh Bigyan Class 8 Chapter 11

(9) কার্য কাকে বলে? কার্য পরিমাপের সূত্রটি লেখ। কার্যের SI একক কী?

উঃ – কোনো বস্তুর ওপর বল প্রয়োগ করলে যদি বস্তুর ওপর বলের প্রয়োগ বিন্দুর সরণ হয় তবে কার্য করা হয়েছে বলা হয়।

কার্য = প্রযুক্ত বল × প্রযুক্ত বলের প্রভাবে বস্তুর সরণের পরিমাণ , অর্থাৎ W = F × d

কার্যের SI একক জুল।

(10) কোনো বস্তুর ত্বরণ 2 মিটার/সেকেন্ডে² বলতে কী বোঝায়?

উঃ – কোনো বস্তুর ত্বরণ 2 মিটার/সেকেন্ডে² বলতে বোঝায় যে, বস্তুটি সরলরেখায় চললে প্রতি সেকেন্ডে তার বেগ 2 মিটার/সেকেন্ড করে বৃদ্ধি পাচ্ছে।

(11) সমগতিসম্পন্ন একটি ভারী ট্রাক ও একটি হালকা ট্রাকের মধ্যে কার ভরবেগ বেশি হবে এবং কেন?

উঃ – ভরবেগ হল ভর এবং বেগের গুণফল। যেহেতু ট্রাক দুটি সমগতিসম্পন্ন তাই যার ভর বেশি হবে তার ভরবেগ বেশি হবে। অর্থাৎ ভারী ট্রাকটির ভরবেগ বেশি হবে।

(12) একটি ভারী দেয়ালকে জোরে ধাক্কা বা ঠেলা দিলে কি কোনো কার্য সম্পাদিত হয়?

উঃ- একটি ভারী দেয়ালকে জোরে ধাক্কা বা ঠেলা দিলে কোনো কার্য করা হয় না। কোনো বস্তুর ওপর বল প্রয়োগ করলে যদি বস্তুর সরণ হয় তবে কার্য করা হয়েছে বলা হয়। ভারী দেয়ালকে ধাক্কা বা ঠেলা দিলে কোনো সরণ হয় না, তাই এক্ষেত্রে কোনো কার্য করা হয় না।

(13) স্থির বাস হঠাৎ চলতে আরম্ভ করলে কোনো কিছু না ধরে দাঁড়িয়ে থাকা যাত্রীরা পিছন দিকে হেলে পড়ে কেন?

উঃ – স্থির বাস হঠাৎ চলতে আরম্ভ করলে কোনো কিছু না ধরে দাঁড়িয়ে থাকা যাত্রী পিছনদিকে হেলে পড়ে। কোনো কিছু ধরে থাকা যাত্রীদেরও ওই একইরকম অনুভূতি হয়। থেমে থাকা বাসে যাত্রীরাও থেমে থাকে। সব কিছু তখন স্থির অবস্থায় রয়েছে। বাস হঠাৎ চলতে শুরু করল, ফলে বাসের স্থির অবস্থা পালটে গেল। বাসের সঙ্গে সঙ্গে যাত্রীদের পা চলতে শুরু করল কারণ পা বাসের মেঝের সংস্পর্শে আছে। কিন্তু যাত্রীদের বাকি শরীর স্থির থাকতে চাইল। অতএব পায়ের সঙ্গে সঙ্গে এগোল না। যাত্রীরা তাই পিছনের দিকে হেলে পড়ল।

Class 7 Science Chapter 2

(14) চলন্ত বাস হঠাৎ থেমে গেলে বাসের যাত্রীরা সামনের দিকে ঝুঁকে পড়ে কেন?

উঃ – চলন্ত বাসের মধ্যে যাত্রী দাঁড়িয়ে বা বসে আছে বাসটি হঠাৎ থেমে গেলে যাত্রীরা সামনের দিকে ঝুঁকে পড়ে। কারন বাসটি গতিশীল অবস্থায় থাকার সময় যাত্রীরাও গতিশীল অবস্থায় ছিল। বাসটি হঠাৎ থেমে গেলে বাসের মেঝের সংস্পর্শে থাকা যাত্রীদের পা স্থির অবস্থায় আসে, কিন্তু দেহের ওপরের অংশ গতিজাড্যের জন্য গতিশীল অবস্থায় থাকতে চেষ্টা করে। এর ফলে লোকেরা সামনের দিকে ঝুকে পড়ে।

Class 7 Science Chapter 2

আমাদের পোস্টের গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের Facebook Page ফলো করুন এবং Telegram ChannelWhatsapp Channel জয়েন করুন

Latest Posts:

WhatsApp Channel Follow
Telegram Channel Join Now
Facebook Page Follow

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

WhatsApp Telegram
Scroll to Top